সাংস্কৃতিক বিকাশে দুই মন্ত্রণালয়কে একীভূত করার সুপারিশ

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৪

সাহস ডেস্ক

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দেশের সাংস্কৃতিক ঐতিহ্যের বিকাশ ও পর্যটন শিল্পের উন্নয়নে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং পর্যটন মন্ত্রণালয়কে একীভূত করে একটি একক মন্ত্রণালয় গঠনের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা সভায় অংশগ্রহণ করেন।

সভায় লোকসংগীত সংরক্ষণের ব্যাপারে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম বিশেষভাবে চিলমারী (কুড়িগ্রাম) এলাকার বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী ভাওয়াইয়া সংগীত সংরক্ষণের বিষয়ে আলোচনা এবং নজরুল ইনস্টিটিউট এর চলমান কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

লোকসংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমের মাধ্যমে ২০১৬ সালে ১৩ হাজার ৪৮১ টি গান সংরক্ষণ করা হয়, যা বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ন্যাশনাল আর্কাইভে সংরক্ষিত আছে বলে সভায় জানানো হয়।

সভায় শুধুমাত্র ঢাকাকেন্দ্রিক না থেকে বাংলাদেশের প্রতিটি জেলার নিজস্ব লোকসংগীত সুরসহ সংগ্রহ করার লক্ষ্যে অধিকতর কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া সভায় কবি নজরুল ইনস্টিটিউটের ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ ও প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্প চলমান রয়েছে বলে উল্লেখ করা হয়। ইনস্টিটিউট থেকে নজরুল জীবন ভিত্তিক তথ্যচিত্র ‘নজরুল জীবন পরিক্রমা’ এবং ১৭ খন্ডে ‘নজরুল সমগ্র’ প্রকাশ করা হয়েছে বলে সভায় জানানো হয়।

রাজবাড়ীসহ দেশের সকল জেলা শিল্পকলা একাডেমি ভবন সংস্কার এবং উপজেলা শিল্পকলা একাডেমি ভবন নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ডিপিপি প্রণয়ণের কাজ চলমান রয়েছে বলে সভায় উল্লেখ করা হয়।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে ‘আমার প্রস্তাব, আমার প্রত্যয়’ নামক কর্মসূচিতে নবম ও দশম শ্রেনির শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর পত্র প্রেরণ করা হয়েছে বলে সভায় জানানো হয়।

রাজবাড়ী এ্যাক্রোবেটিক সেন্টার এর অসমাপ্ত কাজ সমাপ্ত করাসহ অবকাঠামো উন্নয়নের জন্য একাডেমি থেকে ডিপিপি প্রণয়নের কাজ চলমান রয়েছে বলে সভায় উল্লেখ করা হয় এবং এ্যাক্রোবেটিক শিল্পীদের সম্মানি ভাতা বৃদ্ধির সুপারিশ করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত