ইতিহাসের প্রথম কবিকে নিয়ে সালেক আল মাহমুদের গবেষণা গ্রন্থ ‘এনহেদুয়ানা ’

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২২, ২২:৫৭

সাহস ডেস্ক

‘এনহেদুয়ানা’। ইতিহাসের প্রথম নারী যিনি একাধারে কবি, রাজনীতিক, নারীবাদি, ধর্মশাস্ত্রবিদ ও পুরোহিত। যার চিন্তা ও সৃজনই মেসোপটোমিয় সভ্যতার মূল ভিত্তি।

সেই এনহেদুয়ানার জীবন দর্শন, সাহিত্য, ধর্ম ও রাজনৈতিক কৌশল নিয়ে ধর্মতত্ত্ব লেখক সালেক আল মাহমুদের প্রথম গ্রন্থ 'এনহেদুয়ানা' পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায়।

আবুল হাসানের প্রচ্ছদে নামলিপি করেছেন প্রখ্যাত শিল্পী ও কবি টোকন ঠাকুর। প্রকাশ করছে বাউন্ডুলে প্রকাশনী। ২২৩ পৃষ্ঠার এ বইয়ের মূল্য রাখা হয়েছে ৪৫০ টাকা।

বইটি সম্পর্কে সালেক আল মাহমুদ বলেন, বইটি পড়লে জানা যাবে- প্রায় চার হাজার তিন শত বছর আগে এনহেদুয়ানা নিজের লেখায় নিজেকে চিহ্নিত করেছেন। যা তাকে প্রথম কবি হিসেবে স্বীকৃতি দিতে বাধ্য করেছে।

এ ধর্মতত্ত্ব লেখক বলেন, ইতিহাস নিয়ে জানার কিংবা কাজ করার আগ্রহ যাদের আছে; এনহেদুয়ানা কিছুটা হলেও সে খোড়াক মেটাতে পারে বলে আশাবাদী। এনহেদুয়ানা গ্রন্থটি পাঠকদের সেই প্মেসোপটেমিয়ার সেই প্রাচীন উর শহরে নিয়ে যাবে; যেখানে তিনটি প্রধান ধর্ম- ইহুদি, খ্রিষ্ঠান ও ইসলামের আদিপুরুষ আব্রাহামের জন্ম।

সালেক আল মাহমুদের জন্ম ১৯৮৩ সালে ঢাকায় জন্ম গ্রহণ করেন। প্রাচীন ও মধ্যযুগীয় ধর্ম অনুসন্ধিৎসু এ লেখক নিজেকে ধর্মতত্ব লেখক হিসেবেই পরিচয় দিতে ভালোবাসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত