লক্ষ্মীপুরে কাসেম মালার প্রেম ও আলোমতি প্রেমকুমার মঞ্চায়িত

প্রকাশ : ০৮ মে ২০২২, ১৯:৩৫

লক্ষ্মীপুর সদর উপজেলার পৌর গরু বাজার মাঠে ৫ ও ৬ মে দুটি যাত্রাপালা মঞ্চায়ন করেছেন স্থানীয় শিল্পীরা। অনেক বছর পর এমন আয়োজনে আনন্দিত স্থানীয়রা। ঈদের পর এমন আয়োজনে ঈদের আনন্দকে বাড়িয়েছে বহুগুন। ঈদের ছুটিতে যাত্রা মঞ্চায়ন উপভোগ করেছে হাজারো দর্শক।

রাত নয়টায় শুরু হয়ে বিরতিহীনভাবে ভোররাত পর্যন্ত যাত্রা চললেও দর্শক উপস্থিতির কোন কমতি ছিলো না। গভীর রাত পর্যন্ত নারী শিশু কিশোরদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। ঈদের দ্বিতীয় এবং তৃতীয় দিন মোঃ মোস্তফা হায়দার স্বপন এর নির্দেশনায় কাসেম মালার প্রেম ও আলোমতি প্রেমকুমার যাত্রাপালা মঞ্চায়ন এর পাশাপাশি সংগীতানুষ্ঠানের মাধ্যমে দর্শকদের মাতিয়ে রাখেন শিল্পীরা।

এক সময় গ্রাম বাংলার মানুষের বিনোদনের অন্যতম মাধ্যমই ছিলো যাত্রা অথবা মঞ্চ/উঠান নাটক। প্রতিটি এলাকায় ছিলো যাত্রাদল অথবা নাটকের ক্লাব-সংগঠন। বর্তমানে দু-একটি এলাকায় এমন যত্রা মঞ্চায়ন হলেও কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার এই ঐতিহ্য।  কিছুদিন পর হয়তো স্মৃতি হয়েই থাকবে বিভিন্ন এলাকায় মঞ্চায়ন হওয়া এই যাত্রাপালা। নিজেদের ঐতিহ্য রক্ষার তাগিদে এলাকার কিছু মানুষ নিজেদের তহবিল এবং এলাকাজুড়ে বিভিন্ন মানুষের অনুদানকৃত অর্থ দিয়েই এই অনুষ্ঠান আয়োজন করে।

আয়োজক কমিটির মোঃ মোহন কাজী জানায়, প্রায় ৪ মাস রিহার্সেল এর পর দুই দিনের যাত্রা মঞ্চায়িত করি। এতে অভিনয় করেন স্থানীয় গিয়াস উদ্দিন পাঠান, আনিছ কবির, সফিকুল ইসলাম স্বপন, মোঃ স্বপন হোসেন, মোঃ শাজাহান, আলমগীর হোসেন, আক্তার হোসেন, দিদার হোসেন, বেল্লাল হোসেন, মোঃ সোহাগ, মোঃ রাজিব, লেদু মুন্সি, আজিজ আহম্মদ, মোঃ ছেরু, বেল্লাল হোসেন- ২, মোঃ জুলহাস, তাজুল ইসলাম, লাখি আক্তার, সন্ধ্যা রানী, জুলি আক্তার ও জয়শ্রী। 

দুইদিনের এই যাত্রা মঞ্চায়নকালীন সময় উপস্থিত থেকে নারী-পুরুষ সকলকে অনুষ্ঠান উপভোগ করতে সহযোগিতা করেন লক্ষ্মীপুর পৌরসভার ১৩, ১৪ ও ১৫নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং প্যানেল মেয়র-৩, রাইমা ভূঁইয়া। এছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মঞ্চায়ন উপভোগ করেন লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোঃ মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া। বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ১নং উত্তর হামছাদী (ইউপি) চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন- লক্ষ্মীপুর পৌর কাউন্সিলর আবুল খায়ের স্বপন, মোঃ আল-আমিন, তাহের বিন সুমন পাটওয়ারী সহ সামাজিক, সংষ্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

সাহস/রকি/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত