বইমেলায় পাওয়া যাচ্ছে নাহিদ হাসান শুভ’র উপন্যাস ‘এম. ভি. পায়রা’

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২৮

মুহাইমিনুল ইসলাম

সময়ের সাথে সাথে পাঠক সমাগমে অমর একুশে গ্রন্থমেলা- ২০২৩ জমে উঠছে। অন্যান্য বারের মতো এবারও প্রবীণদের সাথে একগাদা নবীন লেখকদের বইয়ে ঠাঁসা স্টলগুলো। অমর একুশে গ্রন্থমেলায় নবীন লেখক নাহিদ হাসান শুভ’র উপন্যাস ‘এম. ভি. পায়রা’ পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে দাঁড়িকমা প্রকাশনীর ৪৮৮ নং স্টলে এবং চট্টগ্রাম বইমেলার দাঁড়িকমার ৩৯-৪০ নং স্টলে। এটা তার তৃতীয় বই। প্রথম প্রকাশিত বই ‘অনুভূতির ব্যবচ্ছেদ’ এবং প্রথম উপন্যাস ‘দ্বিধা’।

এম. ভি. পায়রা সাদা রঙের তিনতলা বিশিষ্ট একটি লঞ্চ। সদরঘাট থেকে যাত্রা শুরু করলো। গন্তব্য বরগুনা। ঈদের ছুটিতে বাড়ির উদ্দেশে রওনা দিয়েছে একদল মানুষ। ভাসমান লঞ্চের ভিতরে সৃষ্টি হয়েছে কিছু প্রশ্ন!

হৃদয় ভর্তি অভিমান নিয়ে লঞ্চে ওঠা আসিফের অভিমানের শেষ পরিণতি কী? কেবিন বয় আউয়াল নিজের উপর আসা সব আঘাত সহ্য করতে পারে। কিন্তু তার বন্ধু কেবিন বয় রুবেলের উপর আসা আঘাত তার সহ্য হয়না কেন? রুবেলের নির্যাতিত হওয়ার প্রতিশোধ কি আউয়াল নিতে পারবে? সম্পূর্ণ অচেনা গন্তব্যের উদ্দেশে হঠাৎ করে লঞ্চে উঠে পড়ার পিছনে উদ্দেশ্য কি সাকিবের?

আল-আমিন আর আফজাল ডেকে পাশাপাশি চাদর বিছিয়ে শুয়ে আছে। আল-আমিনের মনে আনন্দ। সে যাচ্ছে বিয়ে করতে। আফজালের হৃদয় বিধ্বস্ত। তার একটা গোপন উদ্দেশ্য আছে। সে তার জীর্ণশীর্ণ পুরনো জীবনটাকে মেঘনা নদীতে ঝাঁপ দিয়ে বিসর্জন দিতে চাচ্ছে। তার শেষ পরিণতি কী? প্রফেশনাল কিলার কালাম মুন্সীর লঞ্চে আগমনের কারণ কী? চার বন্ধু মিলে একটা কেবিনে লঞ্চ জার্নিটা কেমন হবে? মেঘনা নদীতে হঠাৎ আঘাত করা  ভয়াবহ ঝড় কার জীবনে কতটা পরিবর্তন আনবে? সব প্রশ্নের উত্তর জানে এম. ভি. পায়রা, সাদা রঙের তিনতলা বিশিষ্ট একটি লঞ্চ।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত