বাজার জুড়ে রাজার দাপট

প্রকাশ : ২৩ আগস্ট ২০২১, ১৯:১৪

রাজ মহীমায় ফিরে এসেছে মাছের রাজা ইলিশ। দেশের বাজার এখন পুরোটাই যেন ইলিশের দখলে। ধারণা করা হচ্ছে, চলতি বছরের প্রজনন বিরতি যথাযথ ব্যবস্থাপনার ফলেই একচেটিয়া দাপট বেড়েছে ইলিশের। রাজধানীর মাছ বাজারগুলোতেও দেখা যাচ্ছে ইলিশের দৌরাত্ম্য। চলতি আগস্ট জুড়েই বাজারে উঠেছে বিপুল পরিমাণ ইলিশ। গত দুই তিন দিন ধরে মাছের যোগান বেড়ে যাওয়ায় দাম কিছুটা কমে এসেছে বলে দাবি ব্যবসায়ীদের। তবে ইলিশের ধাক্কায় নাজেহাল অন্যান্য মাছ ব্যবসায়ীরা।

স্বাস্থ মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর ২৩শে জুলাই রাত থেকেই ট্রলার, বোট বোঝাই করে ইলিশ ধরতে নামেন জেলেরা। যাত্রাবাড়ি, কাওরান বাজার, মগবাজারের কাঁচাবাজার, শুয়ারিঘাট মাছ বাজার তথা রাজধানীর সবকটা বাজারেই নামছে ঝাঁকে ঝাঁকে ইলিশ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও চলতি বছরের গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত টানা ৬৫ দিনের ইলিশ আরোহণে নিষেধাজ্ঞায় ইলিশের চাষ হয়েছে লক্ষ্যমাত্রার অধিক। দীর্ঘ সময় মাছ ধরা বন্ধ থাকায় আগের থেকে কয়েকগুণ বেড়েছিলো বৃষ্টিপাতের পরিমাণ। তার সঙ্গে সঙ্গে বেড়েছে নদীতে পানির প্রবাহ।

ইলিশ মাছের নিরাপদ প্রজননের লক্ষ্যে গত কয়েক বছর ধরে দেশব্যাপী ইলিশ আহরণ নির্দিষ্ট সময় পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়ে আসছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। বিগত কয়েক বছর ধরে সরকার পর্যায়ক্রমে কিছু পদক্ষেপ হাতে নেওয়ার ফলেই ইলিশের উৎপাদন বেড়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। বিশেষজ্ঞদের মতে, প্রতিবছর কঠোরভাবে যদি অন্তত প্রজননের সময়টাতে সঠিক ব্যবস্থাপনা নিশ্চিত করা যায়, দেশের রপ্তানীতে মাইলফলক স্থাপন করবে ইলিশ।

রাজধানীর কারওয়ান বাজার পাইকারি মাছের আড়তে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকায়। আর মাঝারি আকারের একেকটি ইলিশের দাম ছিল ৪৩০ থেকে সাড়ে ৫০০ টাকায়। এদিকে ছোট ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ২৫০ থেকে ৩০০ টাকায়।

বাজারগুলোতে আড়তদারদের সাথে আলাপ করলে জানা যায়, অধিক যোগানের ফলে খানিকটা চিন্তায় পড়ে গেছেন ব্যবসায়ীরা। আগের থেকে অনেক কমে গেছে ইলিশের দাম। ইলিশ আসছে বেশি; তবে বিকিকিনি আগের থেকে কিছুটা নেমে গেছে।

এদিকে বাজারে ইলিশ আসতেই বেড়েছে বড়ফের দাম। ব্যবসায়ীদের অভিযোগ ইলিশের যোগান দেখেই বরফ ব্যবসায়ী সিন্ডিকেট বরফের মূল্য দ্বিগুণ করে দিয়েছে। জনৈক ব্যবসায়ী বলেন, বরফের দাম না বাড়ালে কম দামে ইলিশ বিক্রি করলেও লসের সম্মূখীন হতো না ব্যবসায়ীরা।

অন্য দিকে ইলিশের বিক্রির এ উদ্যাম মূহুর্তে বিষন্ন অন্যান্য জাতের মাছ ব্যবসায়ীরা। ইলিশ আসা এবং অতি যোগানে দাম কমে যাওয়া যেন মেনে নিতে পারছেন না অনেক ব্যবসায়ীরা। বাজারে ইলিশের এই পরিস্থিতির ফলে কমে গেছে অন্যান্য মাছের চাহিদা। মোটামোটি সক্ষমতার মাঝে থাকায় ইলিশেই ঝুঁকছেন মাছে ভাতে বাঙালিরা।

হাতিরপুল মাছ বাজারের মাছ ব্যবসায়ী সজল মিয়া বলেন, আমরা যারা অন্যান্য মাছ বিক্রি করছি; ইলিশের জন্য কিছুটা বেকায়দাতেই পড়তে হচ্ছে। তবে সিদ্ধান্ত নিয়েছি আমাদের দোকানেও ইলিশ বিক্রি শুরু করবো। এখানে মোটামোটি ধনীরাই বাজার করতে আসেন। সে জায়গা থেকে প্রত্যেকরই ঝোঁক ইলিশে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত