চীন থেকে বাংলাদেশ ৫৮০টি ট্রেনের বগি কিনছে ৩১৯ কোটি টাকায়

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২১, ১৯:২৭

সাহস ডেস্ক

চীনের কাছ থেকে মালবাহী ট্রেনের ওয়াগন (বগি) কেনার চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে। ৩১৮ কোটি ৬৩ লাখ ৩৯ হাজার টাকায় ৫৮০টি মিটারগেজ ওয়াগন সংগ্রহের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, এসব ওয়াগন আগামী ১৮ থেকে ৩০ মাসের মধ্যে সরবরাহ করা হবে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাজধানীর রেল ভবনে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে সই করেন সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মো. মিজানুর রহমান এবং ঠিকাদারি প্রতিষ্ঠান চায়নার সিআরআরসি কম্পানি লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ডাই জিয়েন।

অনুষ্ঠানের রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, রেলের সামর্থ্য বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রেলকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। টেকসই উন্নয়নের লক্ষ্যে একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা হিসেবে বর্তমান রেলওয়েকে ঢেলে সাজানো হচ্ছে। কারণ বর্তমান সরকারের লক্ষ্য টেকসই উন্নয়ন।

রেলমন্ত্রী বলেন, সারা দেশের রেল যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দেশের বিভিন্ন বন্দরের সঙ্গে রেল যোগাযোগ স্থাপিত হচ্ছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে রেল যোগাযোগ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতের সঙ্গে ৮টি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে বর্তমানে পাঁচটি চালু করা হয়েছে আরো তিনটি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। খুলনার সঙ্গে মোংলা পোর্টে যোগাযোগ স্থাপিত হচ্ছে। 

চলমান প্রকল্প প্রসঙ্গে বলতে গিয়ে নূরুল ইসলাম সুজন বলেন, আগামী বছর ডিসেম্বরে কক্সবাজার রেল লাইন চালুর লক্ষ্যে কাজ এগিয়ে চলছে। পর্যায়ক্রমে সব মিটারগেজকে ব্রডগেজ এ রূপান্তর করা হবে। যমুনা নদীর ওপর আলাদা সেতু নির্মাণ করা হচ্ছে। সূত্র: কালের কণ্ঠ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত