অর্ধেক জনবল নিয়ে ব্যাংক চলবে

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২২, ১৭:৩৬

সাহস ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে অর্ধেক জনবল নিয়ে ব্যাংকের কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে আজ সোমবার দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের উদ্দেশে নির্দেশনার এ চিঠি পাঠানো হয়।

সব সরকারি-বেসরকারি অফিসে অর্ধেক জনবল নিয়ে কার্যক্রম পরিচালনা শুরু হয়েছে আজ সোমবার থেকে। গতকাল রবিবার এ নির্দেশ দিয়েছিল সরকার। ওই নির্দেশনা জারির পর ব্যাংকিং কার্যক্রম পরিচালনা নিয়ে আজ একই ধরনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, স্বাস্থ্যবিধি অনুসরণ করে পালাক্রমে (রোস্টারিং) অর্ধেক কর্মকর্তা–কর্মচারী নিয়ে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে হবে। তবে এ সময় অন্যান্য কর্মকর্তা–কর্মচারীরা নিজ কর্মস্থল এলাকায় অবস্থান করে দাপ্তরিক কার্যক্রম ভার্চ্যুয়ালি সম্পন্ন করবেন। তবে আবশ্যকীয় ব্যাংকিং সেবা অব্যাহত রাখার ক্ষেত্রে প্রয়োজন অনুসারে নিজ বিবেচনায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সিদ্ধান্ত নিতে পারবে বলে জানানো হয় নির্দেশনায়।

এ ছাড়া ব্যাংকে সেবা নিতে আসা গ্রাহকদের আবশ্যিকভাবে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি যথাযথভাবে মানারও নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে। এর আগে গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো অপর এক নির্দেশনায় ব্যাংকে কর্মরত কর্মকর্তা–কর্মচারীদের টিকা সনদ গ্রহণের নির্দেশ দেওয়া হয়।

করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বেড়ে চলায় গত কয়েক দিনে তিন দফায় বিধিনিষেধ জারি করেছে সরকার। ১০ জানুয়ারি সভা–সমাবেশ বন্ধসহ ১১ দফা নির্দেশনা দেওয়া হয়।  ইতোমধ্যে দেশের সব স্কুল, কলেজ ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। গত ২১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়গুলোকেও একই ব্যবস্থা নিতে নির্দেশ দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সবশেষ গতকাল দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস অর্ধেক কর্মকর্তা–কর্মচারী নিয়ে পরিচালনার নির্দেশ দেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত