শেয়ারের দাম এক দিনে ২ শতাংশের বেশি কমাতে পারবে না

প্রকাশ : ০৮ মার্চ ২০২২, ১৮:২০

সাহস ডেস্ক

পুঁজিবাজারের অব্যাহত দরপতন ঠেকাতে শেয়ারের দামের হ্রাসের ওপর আবার সীমা আরোপ করা হয়েছে। এখন থেকে এক দিনে শেয়ারবাজারের কোনো শেয়ারের দাম ২ শতাংশের বেশি কমতে পারবে না। নতুন এ সীমা আগামীকাল বুধবার থেকে কার্যকর হবে।

মঙ্গলবার (৮ মার্চ) শেয়ারের দামের এ সীমা আরোপ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দাম আগের দিন যেখানে থাকবে পরের দিন সেখান থেকে ২ শতাংশের বেশি কমতে পারবে না। অর্থাৎ কোনো শেয়ারের দাম যদি আজ দিন শেষে ১০০ টাকায় থাকে, তাহলে কাল সেই শেয়ারের দাম সর্বোচ্চ ২ টাকা কমতে পারবে।

তবে মূল্যবৃদ্ধির ক্ষেত্রে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত সীমা আগের মতোই থাকবে। অর্থাৎ এখন থেকে শেয়ারের দাম সর্বোচ্চ ১০ শতাংশ বাড়তে পারবে, কিন্তু কমতে পারবে সর্বোচ্চ ২ শতাংশ। এত দিন শেয়ারের মূল্যবৃদ্ধি ও মূল্যহ্রাসের সর্বোচ্চ সীমা ছিল ১০ শতাংশ।

কয়েক দিন ধরে শেয়ারবাজারে অস্বাভাবিক দরপতন হচ্ছিল। তারই ধারাবাহিকতায় গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৮২ পয়েন্ট বা পৌনে ৩ শতাংশ কমে যায়। আজ লেনদেন শুরুর কয়েক ঘণ্টার মধ্যে ১০০ পয়েন্টের বেশি কমে যায়। তখনই শেয়ারের মূল্যহ্রাসের সীমা কমিয়ে নতুন সীমা আরোপের বিষয়টি বাজারে ছড়িয়ে পড়ে। তাতে সূচকটি বাড়তে থাকে। ফলে দিনের লেনদেন শেষ হয় ডিএসইএক্স সূচকের ১৮ পয়েন্টের উত্থান দিয়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত