বাজেট শুরু, চলবে ৪ জুলাই অব্ধি

প্রকাশ : ০৫ জুন ২০২২, ১৮:৩৮

সাহস ডেস্ক

শুরু হয়েছে জাতীয় সংসদের ১৮তম অধিবেশন ও বাজেট অধিবেশন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার (৫ জুন) বিকেল ৫টায় সংসদের এ বৈঠক শুরু হয়। এসময় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা যোগ দেন। গত ১৮ মে (বুধবার) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেন।

চলমান এ অধিবেশনের পঞ্চম কার্যদিবস বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। করোনার বাধা কাটিয়ে দীর্ঘ দুই বছর পর এ অধিবেশনে বেশি সংখ্যক এমপি যোগ দিয়েছেন। তবে বিদেশে চিকিৎসারত থাকায় অনুপস্থিত রয়েছেন সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ। অধিবেশন শুরুর আগে সংসদের কার্যউপদেষ্টা অনুষ্ঠিত হয়। বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী এ অধিবেশন ৪ জুলাই পর্যন্ত চলবে। তবে স্পিকার চাইলে সংসদের অধিবেশন বাড়াতে বা কমাতে পারবেন।

এবারের অধিবেশনে উত্থাপনের জন্য শনিবার পর্যন্ত চারটি বিল জমা পড়েছে সংসদ সচিবালয়ে। এগুলো হলো- বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিল, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (সংশোধন) বিল এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টে বিচারক (ছুটি, পেনশন, ও বিশেষাধিকার) বিল।

অধিবেশনের শুরুতেই কোরআন তেলওয়াতের পর সভাপতিমণ্ডলি মনোনয়ন করা হয়। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে সংসদের বৈঠক পরিচালনা করবেন তারা। সভাপতিমণ্ডলির সদস্যরা হলেন- শামসুল হক টুকু (পাবনা-১), এ বি তাজুল ইসলাম (ব্রাক্ষণবাড়িয়া-৬), মুহিবুর রহমান মানিক (সুনামগঞ্জ-৫), মুজিবুল হক চুন্নু (কিশোরগঞ্জ-৩) ও শামীমা আকতার খানম (মহিলা আসন-২১)।

সংসদের কর্মকর্তারা জানান, এবার করোনা নেগেটিভ সনদ থাকলেই সংসদ সদস্যরা সংসদে ঢুকতে পারবেন। আগের অধিবেশনগুলোর মতো রোস্টার ভিত্তিতে সংসদ সদস্যদের বৈঠকে অংশ নেওয়ার বিষয়টি থাকছে না। এ বিষয়ে সরকারি দলের হুইপ ইকবালুর রহিম বলেন, এবার সংসদ সদস্যদের জন্য রোস্টার করা হয়নি। তার মতে, করোনাভাইরাস নেগেটিভ সনদ থাকা সবাই সংসদে অংশ নিতে পারবেন।

২০২১-২২ অর্থবছরে ঘোষিত বাজেটের আকার ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এবার বাড়ছে ৭৪ হাজার ১৮৩ কোটি টাকা। এবারের বাজেটে মূল্যস্ফীতির হার ধরা হচ্ছে ৫ দশমিক ৫ শতাংশ, ২০২১-২২ অর্থবছরে যা ছিল ৫ দশমিক ৩ শতাংশ। মোট বিনিয়োগ ধরা হয়েছে জিডিপির ৩১ দশমিক ৫ শতাংশ। এর মধ্যে বেসরকারি খাত থেকে ২৪ দশমিক ৯ শতাংশ ও সরকারি খাত থেকে ৬ দশমিক ৬ শতাংশ বিনিয়োগ আসবে। বাজেটে টাকার অংকে নতুন জিডিপির আকার হচ্ছে ৪৪ লাখ ১২ হাজার ৮৪৯ কোটি টাকা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ৯ জুন জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। এর আগে গত ৯ মে প্রধানমন্ত্রীর সামনে প্রেজেন্টেশনের মাধ্যমে অনেকটাই চূড়ান্ত করা হয় ২০২২-২৩ অর্থবছরের বাজেট। করোনাভাইরাস পরিস্থিতির কারণে সংক্ষিপ্ত ছিল এর আগের দুই বছরের বাজেট অধিবেশন। এবারের অধিবেশনের কার্যদিবস বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাজেট উত্থাপনের পর সম্পূরক বাজেট নিয়ে আলোচনা ও পাস এবং নতুন অর্থবছরের বাজেট নিয়ে আলোচনা করবেন সংসদ সদস্যরা। মাসজুড়ে আলোচনা শেষে ৩০ জুনের মধ্যে বাজেট পাস করবে সংসদ।

সাহস২৪/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত