বিশ্বে তেলের দাম বাড়তে পারে ৪২ শতাংশ

প্রকাশ : ০৮ জুন ২০২২, ১৬:২৩

সাহস ডেস্ক

ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ বিশ্ববাজারে ব্যাপক খাদ্য ঘাটতি এবং ‘মুদ্রাস্ফীতি’র সম্ভাব্য ঝুঁকি বৃদ্ধি করবে বলে সর্তক করেছে বিশ্বব্যাংক। তারা আশঙ্কা করছে, এ বছর তেলের দাম ৪২ শতাংশ বাড়বে এবং অন্যান্য দ্রব্যের দাম প্রায় ১৮ শতাংশ বাড়বে। তবে ২০২৩ সালে তেল এবং অন্যান্য পণ্যের দাম আট শতাংশ হ্রাসের পূর্বাভাস দিয়েছে।

সংস্থাটি ভবিষ্যদ্বাণী করছে, এ বছরই বিশ্ব অর্থনীতি দুই দশমিক ৯ শতাংশ প্রসারিত হবে। এটি ২০২১ সালে পাঁচ দশমিক সাত শতাংশ বৈশ্বিক প্রবৃদ্ধি থেকে কম হবে এবং ২০২২ সালের জানুয়ারিতে চার দশমিক এক শতাংশ হতে পারে। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, ‘অনেক দেশের জন্য এ মন্দা এড়ানো কঠিন হবে।’ সংস্থাটি ২০২৩-২৪ উভয় বছরের জন্য মাত্র তিন শতাংশ বৈশ্বিক বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে।

ম্যালপাস সতর্ক করে বলেছেন, সামনের সময়গুলোতে অপুষ্টি ও ক্ষুধা এমনকি দুর্ভিক্ষের তীব্র ঝুঁকি রয়েছে। উদীয়মান বাজার এবং উন্নয়নশীল অর্থনীতির প্রবৃদ্ধি ২০২১ সালের ৬ দশমিক ৬ শতাংশ থেকে হ্রাস করে ৩ দশমিক ৪ শতাংশ করা হয়েছে। ইউরো কারেন্সি ভাগ করা ১৯ ইউরোপীয় দেশ এই বছর প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৫ দশমিক ৪ শতাংশ থেকে নামিয়ে ২ দশমিক ৫ শতাংশ করেছে। জানুয়ারিতে যাদের লক্ষমাত্রা ছিল ৪ দশমিক ২ শতাংশ।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত