বাজেট ২০২২-২৩

৫ কোটিতে কর গুণতে হবে ৫০ হাজার

প্রকাশ : ০৯ জুন ২০২২, ১৮:০৬

সাহস ডেস্ক

ব্যাংক হিসাবে পাঁচ কোটি এবং তার বেশি টাকার জন্য বাড়ছে আবগারি শুল্ক। অর্থের পরিমাণ ৫ কোটি টাকা থাকলেই আগামী অর্থবছর থেকে কেটে নেয়া হবে ৫০ হাজার টাকা আবগারি শুল্ক। চলতি অর্থবছরের বাজেটে (২০২১-২২) ৫ কোটি টাকার ব্যাংক আমানতে আবগারি শুল্ক ৪০ হাজার টাকা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের জন্য বৃহস্পতিবার (৯ জুন) যে বাজেট সংসদে উপস্থাপন করেছেন, তাতে এই শুল্ক আরও ১০ হাজার টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ব্যাংক হিসাব ও বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক আদায় করা হয়ে থাকে। নতুন বাজেট প্রস্তাবে ৫ কোটি টাকার ঊর্ধ্বে ব্যাংক স্থিতির উপর (বছরের যে কোনো সময়) আবগারি শুল্ক ৪০ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। মহামারি ও রুশ-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে যে পৌনে ৭ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। তাতে ঘাটতি থাকছে আড়াই লাখ কোটি টাকা। এক্ষেত্রে রাজস্ব থেকে ৪ লক্ষ ৩৩ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্য ঠিক করেছেন তিনি। তবে ৫ কোটি টাকার ব্যাংক হিসাবে আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব করলেও এর কম অঙ্কে ব্যাংক আমানতে আবগারি শুল্কে কোনো পরিবর্তন আসছে না।

উল্লেখ্য, বছরে কোনো এক সময়ে একবার যে কোনো আমানতে স্থিতিসীমায় পৌঁছালেই স্বয়ংক্রিয়ভাবে ব্যাংকগুলো আবগারি শুল্ক কেটে নেয় গ্রাহকের ব্যাংক হিসাব থেকে। এ অর্থ পরে সরকারের কোষাগারে জমা হয়। চলতি অর্থবছরে কোনো ব্যাংক হিসাবে বছরের কোনো এক সময়ে অর্থের পরিমাণ এক লাখ টাকায় পৌঁছালেই আবগারি শুল্ক দিতে হয় ১৫০ টাকা। ৫ লাখ টাকা পর্যন্ত আমানত স্থিতিতে আবগারি শুল্ক বছরে একবার দিতে হয় ১৫০ টাকা। ৫ লাখ টাকার উপরে ১০ লাখ টাকা পর্যন্ত দিতে হয় ৫০০ টাকা। ১০ লাখ টাকার উপরে ১ কোটি টাকা পর্যন্ত স্থিতিতে ৩ হাজার। ১ কোটির উপর থেকে ৫ কোটি টাকার কম আমানতে ১৫ হাজার টাকা।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত