বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গভর্নর আব্দুর রউফ তালুকদার

প্রকাশ : ১১ জুন ২০২২, ১৯:২০

সাহস ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হয়েছেন বর্তমান অর্থসচিব হিসেবে কর্মরত আবদুর রউফ তালুকদার। সরকারি ছুটির দিন শনিবার (১১ জুন) তাকে চার বছরের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। বর্তমান গভর্নর ফজলে কবিরের স্থলাভিষিক্ত হবেন তিনি। দুই দফায় ছয় বছর দায়িত্ব পালন করা ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ জুলাই। তারপরের দিন ৪ জুলাই আবদুর রউফ তালুকদারকে কাজে যোগ দিতে বলা হয়েছে প্রজ্ঞাপনে।

নতুন নিয়োগ পাওয়া গভর্নর আবদুর রউফ তালুকদার গণমাধ্যমে সকলের কাছে ‘দোয়া’ প্রার্থনা করে বলেন, নতুন দায়িত্বে যোগ দেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন তিনি। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. জেহাদ উদ্দীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ এবং অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ৪ জুলাই অথবা তার যোগদানের তারিখ থেকে চার বছরের জন্য তাকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগ দেওয়া হয়েছে। এতে আরও বলা হয়েছে, আবদুর রউফ তালুকদার গভর্নর পদে নিয়োজিত থাকাকালীন সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা বাংলাদেশ ব্যাংক থেকে গ্রহণ করবেন। কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের উপনিবন্ধক, মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব, খাদ্য মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়ে সহকারী সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব ছিলেন। সরকারি চাকরি থেকে তার স্বাভাবিকভাবে অবসরে যাওয়ার কথা ২০২৩ সালের আগস্টে।

প্রসঙ্গত, আব্দুর রউফ তালুকদারের বাড়ি সিরাজগঞ্জ জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে এমবিএ করেছেন তিনি। এ ছাড়া যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিও লাভ করেন তিনি। বিসিএস ১৯৮৫ ব্যাচের এ কর্মকর্তা সরকারি চাকরিতে যোগ দিয়েছিলেন সচিবালয় ক্যাডারের কর্মকর্তা হিসেবে। এ ক্যাডার বিলুপ্ত হয়ে একীভূত হয়ে যায় প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত গেছে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত