বেসরকারি ব্যবসায়িক গ্রুপ থেকে পণ্য কিনবে টিসিবি

প্রকাশ : ১৫ জুন ২০২২, ২০:৪৫

সাহস ডেস্ক

দেশের বিভিন্ন বেসরকারি ব্যবসায়িক গ্রুপ থেকে সয়াবিন তেল, ডাল ও চিনি কিনবে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। বুধবার (১৫ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) বৈঠকে এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন প্রস্তাব অনুমোদন করা হয়। এসময় সয়াবিন তেল এক দশমিক ৯২ কোটি লিটার, মসুর ডাল ১৩ হাজার ৫০০ কেজি ও চিনি ১৫ হাজার কেজি ক্রয় করার সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী-টিসিবি বসুন্ধরা মাল্টিফুড, সিনহা এডিবল অয়েল, সনসিং এডিবল অয়েল, মেঘনা এডিবল অয়েল, সুপার অয়েল রিফাইনারি ও সিটি এডিবল অয়েল থেকে প্রতি লিটার ২০১ টাকা দরে ​​মোট এক দশমিক ৯২ কোটি লিটার সয়াবিন তেল ক্রয় করবে। চিনির ক্ষেত্রে টিসিবি মেঘনা সুগার রিফাইনারি লিমিটেড ও সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে মোট ১২৩ দশমিক ০৫ কোটি টাকা ব্যয়ে ১৫ হাজার মেট্রিক টন চিনি ক্রয় করবে। এতে এক প্যাকেটে প্রতি কেজি চিনির দাম পড়বে ৮৪ টাকা এবং ৫০ কেজি বস্তায় প্রতি কেজির দাম পড়বে ৮১ টাকা। মসুর ডালের ক্ষেত্রে, টিসিবি এসিআই পিওর ফ্লাওয়ার লিমিটেড, সেনা কল্যাণ সংস্থা, এনএস নির্মাণ, বাংলাদেশ ভোজ্য তেল লি., নাবিল নাবা ফুডস লিমিটেড ও ইজ সার্ভিসেস লিমিটেড থেকে ১৫৮ দশমিক ৬২ কোটি টাকা ব্যয়ে প্রায় ১৩ হাজার ৫০০ মেট্রিক টন মসুর ডাল ক্রয় করবে। এতে প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ১১৭ দশমিক ৫ টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান বলেন, সরকার সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণ করে আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় জিনিসপত্রগুলো ক্রয় করবে। এবং সরকার একটি কর্মসূচির মাধ্যমে দরিদ্র পরিবারের মধ্যে এসব পণ্য বিতরণ করবে।

বৈঠকে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) প্রস্তাব অনুযায়ী বিভিন্ন দেশ থেকে ৭০ হাজার মেট্রিক টন ডিএপি সার এবং ৩০ হাজার মেট্রিক টন টিএপি সার আমদানির জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) প্রস্তাব অনুযায়ী সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির অনুমোদনও দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এ বিষয়ে অতিরিক্ত সচিব জানান, বাংলাদেশ তাদের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তির কারণে বিভিন্ন দেশ থেকে তুলনামূলক কম দামে এই সার আমদানি করতে পেরেছে।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত