বিশ্ববাজারে সয়াবিনের দাম কমলেও দেশীয় বাজারে কমেনি

প্রকাশ : ২৫ জুন ২০২২, ১৩:২৫

সাহস ডেস্ক

বিশ্ববাজারে অপরিশোধিত সয়াবিন তেলের দাম ২৬ শতাংশ কমলেও স্থানীয় বাজারে এখনো দাম কমানোর উদ্যোগ দেখা যায়নি। দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা থেকে বিপুল পরিমাণ সয়াবিন তেল আমদানি করে বাংলাদেশ। গত এক মাসে দেশটি থেকে আমদানি করা অপরিশোধিত সয়াবিন তেলের দাম কমেছে।

বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন (বিটিটিসি)হিসাব অনুযায়ী, গত বুধবার আর্জেন্টিনায় অপরিশোধিত সয়াবিন তেলের দাম ছিল প্রতি টন এক হাজার ৪৬৪ মার্কিন ডলার, যা মাত্র এক মাস আগে টন প্রতি ছিল এক হাজার ৯৭০ মার্কিন ডলার। অর্থাৎ এক মাসে অপরিশোধিত সয়াবিন তেলের দাম প্রায় ২৬ শতাংশ কমেছে। তবে বাণিজ্য মন্ত্রণালয় বিশ্ববাজারের সঙ্গে সয়াবিন তেলের দাম সমন্বয়ের কোনো পদক্ষেপ এখনো নেয়নি। শুধু সয়াবিন তেল নয়, বিশ্ববাজারে নিত্যপণ্যের দাম বাড়ার প্রবণতা এখন কমতে শুরু করেছে। চাল, ভোজ্যতেল, গম, চিনি ও মসুর ডালের দাম কমছে।

বিটিটিসির সাবেক সদস্য মোস্তফা আবিদ খান বলেন, বিশ্ববাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমে যাওয়া বাংলাদেশের জন্য সুখবর। তবে মার্কিন ডলারের অস্থিতিশীল বিনিময় হার পণ্য ও ভোজ্যতেলের মূল্য সমন্বয়ের ক্ষেত্রে অন্যতম নির্ধারক। এদিকে পাইকারি বাজারে কিছু পণ্যের দাম কমলেও খুচরা বাজারে এর প্রভাব দেখা যায়নি বলেও জানান তিনি।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত