বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম কমেছে, সুফল মিলছে না দেশে

প্রকাশ | ১১ আগস্ট ২০২২, ১৪:১৫ | আপডেট: ১১ আগস্ট ২০২২, ১৬:৪২

অনলাইন ডেস্ক

বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম কমলেও, দেশের বাজারে এর সুফল মিলছে না। উল্টো তেলের দাম আরও বাড়ানোর প্রস্তাব উঠেছে। এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম কমেছে। কিন্তু দেশে ডলারের দাম বেড়েছে। যার জন্য যে সুফল পাওয়ার কথা, সেটা পাওয়া যাচ্ছে না। তারপরও ট্যারিফ কমিশন পুরো বিষয়টি যাচাই করবে। মন্ত্রিসভার বৈঠক শেষে বৃহস্পতিবার (১১ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

শিগগিরই সয়াবিন তেলের দাম আরেক দফায় সমন্বয় করা হবে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, শিগগিরই তারা (ট্যারিফ কমিশন) বসবে। কারণ, ব্যবসায়ীরা তো একটি দাবি দিয়েছেন (লিটারপ্রতি ২০ টাকা বাড়ানো), সেটা যৌক্তিক কি না, সে আলোচনা করা হবে। এক সপ্তাহের মধ্যেই ট্যারিফ কমিশন বসবে।

প্রসঙ্গত, জ্বালানি তেলের দাম বাড়ানো নিয়ে দেশে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছেন মিল মালিকেরা। জানা যায়, প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৮৫ থেকে ২০৫ টাকা, খোলা সয়াবিন ১৬৬ থেকে বাড়িয়ে ১৮০ এবং পাঁচ লিটারের বোতল ৯১০ থেকে ৯৬০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। টাকার বিপরীতে মার্কিন ডলারের দাম ব্যাপকভাবে বেড়েছে। এতে ভোজ্যতেলের আমদানি খরচ বেড়েছে। তাই ডলারের বাড়তি দাম অনুযায়ী তেলের মূল্য সমন্বয়ের জন্য বলা হয়েছে ওই প্রস্তাবে। প্রসঙ্গত ২১ জুলাইয়ে তেলের দাম লিটারে ১৪ টাকা হ্রাস করা হয়েছিল।

 

সাহস২৪.কম/এএম/এসকে.