চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল ভারত

প্রকাশ | ২৯ অক্টোবর ২০২২, ২০:১৯ | আপডেট: ২৯ অক্টোবর ২০২২, ২০:২৩

অনলাইন ডেস্ক

চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে ভারত সরকার। আগামী বছরের ৩১ অক্টোবর পর্যন্ত এই রপ্তানি নিষেধাজ্ঞা চলবে। শুক্রবার (২৮ অক্টোবর) ভারত সরকারের আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত সংস্থা নিষেধাজ্ঞা আরও এক বছর বাড়ানোর ঘোষণা দিয়েছে।

দেশের বাজারে চিনির দাম নিয়ন্ত্রণে রাখতে গত মে মাসে চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত সরকার। তখন বলা হয়েছিল চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত ভারত থেকে চিনি রপ্তানি বন্ধ থাকবে। কিন্তু এর মধ্যেই আরও এক বছর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল ভারত। তবে এই সময়ের মধ্যেও যেকোনো সময় নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে বলেও সরকারি নির্দেশনায় জানানো হয়েছে।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দেশটি থেকে ২০২১-২২ অর্থবছরে (এপ্রিল-ফেব্রুয়ারি) ৫৬১ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের চিনি বাংলাদেশে এসেছে।

ভারতের বেসরকারি চিনি কল মালিকদের সংগঠন ইন্ডিয়ান সুগার মিলস অ্যাসোসিয়েশন জানিয়েছে, এই মৌসুমে ভারতে ৪ কোটি ১৫ লাখ টন চিনি উৎপাদিত হতে পারে। এর মধ্যে সাড়ে ৪৫ লাখ টন চিনি অ্যালকোহল উৎপাদনে ব্যবহার হতে পারে। এর পরও যে চিনি থাকবে তা গত মৌসুমের চেয়ে বেশি।

২০২১-২২ অর্থবছরে ভারত রেকর্ড ১ কোটি ১২ লাখ টন চিনি রপ্তানি করেছে। এর ফলে দেশটির বাজারে চিনির মজুদ এক দশকের মধ্যে দ্বিতীয় সর্বনিম্নে পৌঁছেছে। গত ৩০ সেপ্টেম্বর দেশটির চিনি মজুদ আনুমানিক ৬৫ লাখ টনে নেমে গেছে।