হসপিটাল এলো কী করে

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১০:৫৬

ডা. অপূর্ব চৌধুরী
হোটেলে থাকার জায়গা হিসেবে হসপিটালের উৎপত্তি হয়েছিল

এখন হসপিটাল মানে যেখানে অসুস্থ রোগীকে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। কিন্তু একসময় হসপিটালের শুরু কিন্তু এমনটি ছিল না। আগে মানুষ চিকিৎসা করাতো ঘরে। 

কেউ অসুস্থ হলে ঘরের লোকেরাই তার ট্রিটমেন্ট করার চেষ্টা করত। সেটা না পারলে গোত্রের বা পাড়ার বা গ্রামের যে লোকটি চিকিৎসা বিষয়ক কিছু জানত, তাকে ডাকা হতো। 

একসময় পেশা হিসেবে চিকিৎসক বা ডাক্তারের আবির্ভূত হলো। তখন চিকিৎসকের কাজ ছিল- কেউ অসুস্থ হলে ঘরে গিয়ে তার চিকিৎসা পত্র দিয়ে আসা।দিনে দিনে চিকিৎসকের ডিমান্ড বেড়ে গেল। তারা একটি নির্দিষ্ট জায়গায় বসা শুরু করলো, যেখানে তাদের সাথে দেখা করে সমস্যার সমাধানের জন্য আসতো রোগীরা। 

কিন্তু তাদেরকে বাড়িতে ডেকে নিয়ে চিকিৎসা করাতে হলে অনেক টাকা পয়সা দিতে হতো বা সেটা দামী হয়ে উঠলো। ফলে খুব বেশি অসুস্থ হয়ে গেলে রোগীর ঘরে ডাক্তারকে ডেকে আনতে হলে অনেক টাকার দরকার হতো। সমাজের সবাই এই সামর্থ্যটা রাখতো না। দরিদ্র লোকেরা তাই অসুস্থ হলে চিকিৎসকের অভাবে এভাবে কখনো ঘরে পড়ে থাকত, অথবা রাস্তায় পড়ে থাকতো। 

কাজ করতে পারত না বলে খেতে পারত না, পরিবারের লোকেরাও তাদেরকে আর কেয়ার করত না। 

এক সময় ঠিক করা হলো - এই সমস্ত দরিদ্র লোক, যারা অসুস্থ হয়ে পড়ত, পড়ে থাকত, খেতে পেত না, পথচারী যারা ভ্রমণ করছে, তীর্থে যাচ্ছিল, অসুস্থ হয়ে গেছে পথে, অন্ধ লোক কাজ করতে পারে না, কুষ্ঠ রোগী, এমন তাদেরকে কেবল থাকার জন্য একটি বিছানা এবং দুইবেলা খাবার দেয়া হবে, এরকম একটা জায়গা ঠিক করে দেয়া হলো একটি এলাকায়।

 কোন একটা ঘর বা বাড়ি এমন করে তাদের জন্য ঠিক করা হলো, যেখানে তাদেরকে একটা বিছানা দেয়া হতো এবং দুই বেলা খাবার দেয়া হতো। 

হসপিটালের উৎপত্তি ঠিক এইভাবে, যেখানে চিকিৎসার জন্য নয়, কিন্তু টাকার অভাবে বাড়িতে চিকিৎসক আনতে না পারার কারণে তারা যাতে দুটো খেতে পারে এবং থাকার জন্য একটি বিছানা পায়, এরকম একটি জায়গা থেকে শুরু হল। 

ইংরেজিতে একটা শব্দ আছে Hospitality। এই হসপিটালিটির মানে কিন্তু হাসপাতাল নয়। আবার এই হসপিটালিটি শব্দটা হসপিটাল থেকেই এসেছে। 

এটি হচ্ছে হোটেল-রেস্টুরেন্ট এ সমস্ত বিষয়ের বিভাগ। বলা হয় হসপিটালিটি ইন্ডাস্ট্রি। হোটেলের কাজ হল অস্থায়ী থাকার একটি বিছানা দেয়া, রেস্টুরেন্ট এর কাজ হল খাবার সরবরাহ। 

এমন করেই চিকিৎসা নয়, হোটেলে থাকার জায়গা হিসেবে হসপিটালের উৎপত্তি হয়েছিল। এখন হোটেল ইন্ডাস্ট্রিটা হসপিটালিটি ইন্ডাস্ট্রি থেকে গেলেও হসপিটাল হয়ে গেছে চিকিৎসার কেন্দ্র।

  • লেখক প্রবাসী চিকিৎসক ডা. অপূর্ব চৌধুরী।ব্যতিক্রম ধারার চিকিৎসা বিষয়ে গবেষণামূলক ফিচার ও প্রবন্ধ লিখেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত