শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নয়, টিকায় জোর দেওয়া হচ্ছে: দীপু মনি

প্রকাশ : ০৬ জুলাই ২০২২, ১৫:৫০

সাহস ডেস্ক

সম্প্রতি দেশে করোনা সংক্রমণ বাড়লেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ না করে টিকায় জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘করোনা বাড়লেও ১২ বছরের কম বয়সীদের টিকা দিতে পারলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের চিন্তা করছি না। এই মুহূর্তে স্কুল বন্ধের চিন্তা নেই তবে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে।’ বুধবার (০৬ জুলাই) সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা জানান।

এসএসসি পরীক্ষা কবে নেওয়া হবে জানতে চাইলে দীপু মনি বলেন, বন্যার বিষয়টা দেখছি। বন্যাকবলিত এলাকায় বই রক্ষা করা সম্ভব হয়নি। এসব এলাকায় যে পরিমাণ বই লাগবে তা ছাপিয়ে দেওয়া হবে। বই দেওয়ার পর দুই সপ্তাহ সময় দিয়ে তারপর পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে তিনি বলেন, যাদের এমপিও দেওয়া হয়েছে, যোগ্য প্রতিষ্ঠানকেই দেওয়া হয়েছে। তাদের মধ্যে যদি কেউ মিথ্যা তথ্য দেয় তাহলে তাদের এমপিও বাতিল হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ধর্ম শিক্ষাকে তুলে দেওয়া হয়েছে বলে একজন এমপি পাঠ্যপুস্তক নিয়ে কথা বললেও আবার সেটি সঠিক নয় যখন জানতে পেরেছেন তখন স্পিকারকে চিঠি দিয়েছেন, ভুল স্বীকার করে বক্তব্য প্রত্যাহার করে নিয়েছেন। তবে এসব বিষয়ে সতর্কতার সঙ্গে কথা বলতে হবে। তিনি বলেন, ধর্ম শিক্ষা আছে এবং থাকবে। এটি নিয়ে মিথ্যা প্রচার কোনোভাবে কাম্য নয়।

নড়াইলের শিক্ষক লাঞ্ছনার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষক লাঞ্ছনার ঘটনা কোনোভাবেই কাম্য নয়। তদন্ত কিমিটি হয়েছে। শিক্ষকের জায়গা সম্মানিত জায়গা। এসব ঘটনাগুলো খুবই লজ্জাজনক, যারা শিক্ষক তারা শংঙ্কায় আছেন, আমরা তাদের পাশে আছি, থাকবো।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত