রাবিতে নতুন শিক্ষক নিয়োগ নীতিমালা অনুমোদন

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৩:২৭

সাহস ডেস্ক

নানা সমালোচনার তোপের মুখে পুরাতন নীতিমালা বাদ দিয়ে শিক্ষক নিয়োগের নতুন নীতিমালা অনুমোদন দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। নতুন এই নীতিমালা অনুযায়ী শিক্ষক পদে আবেদনের জন্য প্রার্থীর স্নাতক ও স্নাতকোত্তরের ফলাফল ন্যূনতম ৩.৫ এবং মেধাক্রমে ১- ৭ এর মধ্যে থাকতে হবে। নতুন এই নীতিমালা অনুমোদনের মধ্য দিয়ে অবশেষে পরিবর্তন হলো বিতর্কিত শিক্ষক নিয়োগ নীতিমালা-২০১৭।

বুধবার (১৪ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর এ তথ্য নিশ্চিত করেন।

উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসারে শিক্ষক পদে আবেদনের জন্য একজন প্রার্থীর অনার্স ও মাস্টার্সে ন্যূনতম সিজিপিএ ৩.৫ এবং মেধাক্রমে ১ থেকে ৭ এর মধ্যে থাকতে হবে। তাছাড়া শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে যদি কোনও প্রার্থীর অনার্স ও মাস্টার্সের ফল ৩.৫ না থাকে, সেক্ষেত্রে তা শিথিলযোগ্য হবে। তবে সেটা ইউজিসি প্রদত্ত শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসারে গণ্য করা হবে।

এর আগে সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সময় আবেদন যোগ্যতা কমিয়ে আনা হয়েছিল। বিভিন্ন ধরনের সমালোচনার মুখে পড়তে হয় তাকে। নতুন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার দায়িত্ব নেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ৫০৭তম সিন্ডিকেট সভা হয় গত ২০ অক্টোবর। এতে বর্তমান শিক্ষক নিয়োগ নীতমালা সংস্কার করে যুগোপযোগী নীতিমালা প্রণয়নে ১০ সদস্যের কমিটি করা হয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলামকে আহ্বায়ক ও রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামকে সদস্য সচিব করা হয়। এই কমিটি শিক্ষক নিয়োগের নতুন এই নীতিমালা প্রণয়নে ইউজিসির গাইডলাইন ও রাবির শিক্ষক নিয়োগ নীতিমালা-২০১৫ গুরুত্ব দেয়। অবশেষে কমিটি গঠনের ১০ মাস পর বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় নতুন এই নীতিমালা প্রণয়ন করা হয়।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত