রাজশাহী অঞ্চলের ৭০৯ জন শিক্ষার্থী পেলো সিজেডএম শিক্ষাবৃত্তি

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৬:০৯

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি

রাজশাহী অঞ্চলের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদেরকে শিক্ষাবৃত্তি দিয়েছেন সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)। এ বছর ৭০৯ জন শিক্ষার্থীকে দেওয়া হয়েছে এই বৃত্তি। 

বুধবার (১৪ সেপ্টেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসি) এ বৃত্তিপত্র প্রদান করা হয়। এছাড়া এ বছর সারা দেশের স্নাতক পর্যায়ে ৩ হাজার ৫৪৯ শিক্ষার্থীকে এ মাসিক বৃত্তি প্রদান করা হয়। যার মধ্যে রাজশাহী অঞ্চলের ৭০৯ জন।

সিজেডএম-এর ম্যানেজমেন্ট কনসালটেন্ট এবং এডুকেশন ডিপার্টমেন্ট এর প্রধান  বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব জনাব মো. ঈসা ফরাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফর্মেশনস ডিপার্টমেন্ট এর সভাপতি অধ্যাপক ড. মাইনুদ্দিন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের অধ্যাপক ড. মাহমুদুল হাসান, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. আখতার হোসাইন মজুমদার, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. আতাউল্লাহ, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্টের সহযোগী অধ্যাপক মো. মাহবুবুল ইসলাম।

অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্ৰযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ, পাবনা মেডিকেল কলেজ, শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, নওগাঁ মেডিকেল কলেজের ৭০৯ জন শিক্ষার্থীকে বৃত্তিপত্র দেওয়া হয়। 

উল্লেখ্য, জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতাভুক্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের পাশাপাশি বিভিন্ন প্রণোদনামূলক ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ, ক্যারিয়ার পরিকল্পনা, সময় ব্যবস্থাপনা, মানসিক চাপ ব্যবস্থাপনা, সামাজিক ও নৈতিক শিক্ষা, সামাজিক দায়িত্বপালন, ভাষা শিক্ষা ইত্যাদি প্রদান করা হয়। এই বৃত্তি ও সংশ্লিষ্ট প্রশিক্ষণ শিক্ষার্থীদেরকে দেশের যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। দেশের বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠান এবং ধনী ব্যক্তিদের প্রদত্ত যাকাত ও সিএসআর তহবিলের সাহায্যে গঠিত তহবিল থেকে এই বৃত্তি ২০১০ সাল থেকে নিয়মিতভাবে প্রদান করে যাচ্ছে।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত