কুবিতে কানাডার উচ্চশিক্ষা বিষয়ক সেশন

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২১

সাহস ডেস্ক

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তররের আয়োজনে ‘বিদেশে উচ্চশিক্ষা’ বিষয়ক একটি সেশনের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুর বারোটা তিরিশ মিনিটে সেশনটি বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে অনুষ্ঠিত হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এই সেশনে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও কানাডার ‘মেমোরিয়াল ইউনিভার্সিটি অব নিউ ফাউন্ডল্যান্ডে’র পিএইচডি গবেষক নাদিয়া সারোয়ার।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিততে কর্মশালাটি সম্পন্ন হয়। কর্মশালাটিতে আলোচনার বিষয়বস্তু ছিলো কানাডায় পড়াশোনা করার সুবিধা, সেখানকার বিশ্ববিদ্যালয় নির্বাচন, টিউশন ফি এন্ড লিভিং কস্ট, আইইএলটিএস, এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিস, আবেদনের নিয়মাবলি ও বিদেশে পড়াশোনা করার ক্ষেত্রে আমাদের সমাজের প্রচলিত মিথ ইত্যাদি বিষয়গুলো।

তাছাড়া শিক্ষার্থীদের প্রশ্নউত্তরের মাধ্যমে অনেক বিষয় উঠে আসে। এর মধ্যে অন্যতম হলো সিভি, সিজিপিএ, সেশন, ভলেন্টিয়ার কার্যক্রম ও সেখানে স্থায়ী ভাবে বসবাস করার বিষয়গুলো। এক্ষেত্রে প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, ‘কানাডায় স্থায়ীভাবে বসবাস করার সুযোগ অনেক। এক্ষেত্রে এক বছরের মাস্টার্স কোর্স শেষ করে দুই বছর ও দুই বছরের মাস্টার্স কোর্স শেষ করে তিন বছর সেখানে বসবাস করা যায়।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীবান্ধব এরকম আরো কর্মশালা আয়োজিত হয়েছে। এতে শিক্ষার্থীরা উপকৃত হচ্ছেন। এক্ষেত্রে উক্ত কর্মশালার সভাপতি ও ছাত্র পরামর্শক ড. মুহাম্মদ হাবিবুর রহমান বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপচার্য প্রফেসর ডক্টর এ এফ এম আবদুল মঈন স্যার এখানে আসার পর থেকেই কোয়ালিটি টিচিং, কোয়ালিটি লার্নিং, রিসার্চ ও কমিউনিটি এনগেজমেন্ট এই বিষয়গুলোর উপর গুরুত্ব দিয়ে আসছেন। সেই ধারাবাহিকতায় আজকে উচ্চশিক্ষার উপর একটি সেমিনার আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা উচ্চশিক্ষাবিষয়ক অনেক তথ্য জানতে পারছে।’ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা তাদের গবেষণামূলক কাজকর্মে মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে অংশগ্রহণ করবে বলে তিনি আশা রাখেন।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত