শিক্ষাঙ্গনে ছাত্রলীগের নিপীড়নের প্রতিবাদে ও শাস্তির দাবিতে রাবি অধ্যাপকের অনশন

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২২

সাহস ডেস্ক

দেশের শিক্ষাঙ্গনগুলোতে ছাত্রলীগের নেতাকর্মীদের নৈরাজ্য ও নিপীড়নের প্রতিবাদে এবং দোষীদের বিচারের মুখোমুখি করার দাবিতে প্রতীকী অনশন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন খাঁন। এ সময় তিনি শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত অধিকার ও দখলমুক্ত ক্যাম্পাসের দাবি জানান। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে অনশনে বসেছেন তিনি। বিকাল ৫টা পর্যন্ত অনশন চালিয়ে যাবেন বলে জানান। 

এসময় অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, দেশজুড়ে ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের ওপর একের পর এক যে নিপীড়ন আর নির্যাতন চালিয়ে যাচ্ছে যা রীতিমত মানবাধিকার লঙ্ঘন। এটি মেনে নেয়া যায়না। একজন সাধারণ শিক্ষক হিসেবে আমি ব্যথিত, ক্ষুব্ধ এবং উদ্বিগ্ন। এই নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ এবং নির্যাতিতদের পাশে দাঁড়ানো আমার নৈতিক দায়িত্ব বলে মনে করছি। সেই দায়িত্ব থেকে আজ বিকাল ৫টা পর্যন্ত অনশন করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, ছাত্রলীগের এসব নৈরাজ্য ও নিপীড়নের ফলে অভিভাবকদের মনে শঙ্কা কাজ করছে। শিক্ষার্থীরা স্বাভাবিক পরিবেশে পড়ালেখা করতে পারছে না। আমাদের দেশের সরকার উন্নয়নের দিকে অনেক মনোযোগী। কিন্তু আমরা জানি উন্নয়নের অন্যতম একটি উপাদান শিক্ষা। ফলে শিক্ষাঙ্গন যদি দিন দিন দুর্বল হয়ে পড়ে তাহলে উন্নয়নের ভিত্তি একদিন ভেঙ্গে পড়বে। যেসব নেতা-কর্মীরা শিক্ষাঙ্গনে নৈরাজ্য সৃষ্টি করছে তাদের অবিলম্বে শাস্তির আওতায় আনা উচিত। আমরা দীর্ঘদিন ধরে প্রশাসনের কাছে এসব নৈরাজ্য বন্ধে দাবি জানিয়ে আসলেও কোন প্রশাসনই এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না। তারা মিটমাট করার ব্যাপারে বেশি আগ্রহী। এটা আদৌও কাম্য নয়।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত