চীনে ইন্টার্নশিপের সুযোগ পেলেন যবিপ্রবির আমিনুল ও আনাস

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ১৭:৫৩

সাহস ডেস্ক
দুই মেধাবি শিক্ষার্থী আনাস আল হোসাইন ও মো: আমিনুল ইসলাম

দুই মেধাবি শিক্ষার্থী আনাস আল হোসাইন ও মো: আমিনুল ইসলাম। তারা চীনের টংজি বিশ্ববিদ্যালয়ে ইন্টার্নশিপের সুযোগ পেয়েছেন। দুজনই যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং (পিএমই) বিভাগের যথাক্রমে চতুর্থ বর্ষ এবং দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।  

৪০ দিনের এই ইন্টার্নশিপে তাঁরা সাংহাইয়ের টংজি বিশ্ববিদ্যালয়ের ‘স্টেট কি ল্যাবরেটরি অব মেরিন জিয়োলজি’-তে জিওকেমিক্যাল নমুনা বিশ্লেষণের সুযোগ পাবেন।

গতকাল সোমবার (০৫ জুন) বিকেলে চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তাঁরা চীনের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেছেন। তাঁদের সঙ্গে সুপারভাইজার হিসেবে গেছেন যবিপ্রবির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ও পিএমই বিভাগের অধ্যাপক ড. এইচ এম জাকির হোসেন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে চীনের টংজি বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ গবেষণার অংশ হিসেবে তাঁরা সেখানে নমুনা বিশ্লেষণ সংক্রান্ত এ ইন্টার্নশিপের সুযোগ পেলেন।

চীনের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করার পূর্বে পিএমই বিভাগের দুই শিক্ষার্থী সম্প্রতি যবিপ্রবির উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। 

এ সময় যবিপ্রবি উপাচার্য বলেন, ‘তোমরা হলে এ বিশ্ববিদ্যালয়ের পতাকাবাহী ব্রান্ড অ্যাম্বাসেডর। শিক্ষা ও গবেষণায় তোমরা যত ভালো করবে, তত এ বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি পাবে।  আশা করি, চীনেও তোমরা সাফল্যের স্বাক্ষর রেখে আসবে।’ 

ইন্টার্নশিপের সুযোগ পাওয়ায় তাঁরা বলেন, সুপারভাইজের অক্লান্ত পরিশ্রম ও একনিষ্ঠ প্রচেষ্টায় আমাদেরকে আজকের অবস্থানে নিয়ে আসতে সহায়তা করেছে। স্যারের সঠিক দিক-নির্দেশনা না পেলে এত কঠিন পথ পাড়ি দেওয়া কখনোই সম্ভব হতো না। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত