নারীর মর্যাদা প্রতিষ্ঠার গল্প ‘বতর- দ্য সেশন’

প্রকাশ | ২০ জানুয়ারি ২০১৮, ১৮:৩২ | আপডেট: ২১ জানুয়ারি ২০১৮, ২১:০৭

অনলাইন ডেস্ক

তরুণ নির্মাতা অমৃতাভ মিহির পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বতর- দ্য সেশন’। এর কাহিনী, চিত্রনাট্য ও সংলাপও তার। ইডিপাসের নাটক থেকে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্রটির গল্পে নির্মিত হয়েছে বলে জানিয়েছেন মিহির।

গল্পের সার সংক্ষেপ, বালুর জাহাজের সালাম সরদার। ঘাটে ঘাটে ঘুরে নারী সঙ্গ ছাড়া দিন কাটে না তার। একদিন সকালে নদীর ঘাটে এক কুমারীকে দেখে সরদার তার পিছু নেয়। গোপনে তার বাড়িটি চিনে আসে। পরদিন সরদার সেই বাড়িতে ওই কুমারীর খোঁজে যায়। ঘরের সামনেই বসা ছিলো কুমারী মেয়েটির মা ফুলবানু। সরদারকে দেখেই ফুলবানু হতচকিত। প্রায় ১৬ বছর আগে সরদারের সঙ্গে তার ঘটে যাওয়া স্মৃতি দৃশ্যপটে ভেসে ওঠে।  

এতে অভিনয় করেছেন মুশফিক আরিফ ও তানিয়া। অন্যান্য চরিত্রে রয়েছেন পংকজ দেবনাথ, সুদীপা এবং মিম।

২০ জানুয়ারি (শনিবার) স্থানীয় একটি পত্রিকায় মিহির বলেন, গ্রিক পুরাণে ঈশ্বরের অভিশাপে মায়ের সঙ্গে পুত্রের প্রণয় নিয়ে নিয়তির বাস্তবায়ন হচ্ছে রাজা ইডিপাস। যাকে বলা হয় ইডিপাস কমপ্লেক্স। আর ভাই বোনের প্রণয়কে বলা হয় ইলেক্ট্রা কমপ্লেক্স। আমার গল্পে কোনো কমপ্লেক্স ভাবার আগেই ‍তুলে ধরা হয়েছে- মানুষ অন্যায় করবে, মানুষই শাস্তি পাবে। তাই ‘বতর’র বার্তা হচ্ছে প্রবৃত্তির নিয়ন্ত্রণ আর নারীর মর্যাদা প্রতিষ্ঠা।

মাটিয়ালের ব্যানারে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির চিত্রায়ন হয়েছে বরগুনার বিভিন্ন স্থানে। জানুয়ারির শেষের দিকে বরগুনা শিল্পকলা একাডেমিতে বড় পর্দায় ‘বতর’র উদ্বোধনী প্রদর্শনী হবে। একইদিন নির্মাতা মিহিরের ‘দ্য নাইট গার্ড’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিও প্রদর্শিত হবে।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর