পরীমনির মুক্তি চান বিক্ষুব্ধ নাগরিকজন

প্রকাশ : ২২ আগস্ট ২০২১, ২১:২৭

মাদক মামলায় আটক ঢাকাই চলচ্চিত্রের আলোচিত অভিনেত্রী পরীমনির ন্যায় বিচার ও মুক্তির দাবিতে প্রতিবাদ করেছে দেশের বিক্ষুব্ধ নাগরিকজন।

আজ রবিবার (২২ আগস্ট) রাজধানীর জাতীয় জাদুঘরের সম্মূখে 'বিক্ষুব্ধ নাগরিকজন' ব্যনারে এ সমবেত হন কবি-সাহিত্যিক, প্রকাশক, শিক্ষক, মানবাধিকার কর্মীসহ বিশিষ্ট নাগরিকরা।

সমাবেশে বক্তারা, অভিনেত্রী পরীমনির ধরপাকর, দফায় দফায় রিমান্ড ও আইনজীবির সঙ্গে কথা বলতে না দেয়ার মত ঘটে যাওয়া হেনস্তার তীব্র নিন্দা জানান। পরীমনির নাগরিক অধিকার হরণ করা হয়েছে বলে অভিযোগ তোলে পরীমনির সহকর্মী ও শুভান্যুধ্যায়ীরা বলে, ন্যায় বিচারের মাধ্যমে ঢাকাই চলচ্চিত্রের এই শিল্পীকে মুক্তি দিয়ে স্বাভাবিক জীবন নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুমের সঞ্চালনায় সমাবেশের সাথে সংহতি জানিয়ে মুঠোফোনে সংযুক্ত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের প্রথম নারী ডিন অধ্যাপক সাদেকা হালিম।

তিনি বলেন, পরীমনি প্রথমত একজন ব্যক্তি। সে নাগরিক বাংলাদেশের। যে মামলাগুলি তাকে দেওয়া হয়েছে, তাকে যেভাবে বাড়ি থেকে আটক করা হয়েছে। আইনজীবীরা বলছেন আইনি প্রক্রিয়ায় এসব জামিনযোগ্য। তাকে জামিন দেওয়া যায়। কিন্তু আমরা দেখছি তাকে তিন তিন বার রিমান্ডে নেওয়া হয়েছে। তার (পরীমনি) সম্পর্কে যে কটুক্তি, অশ্রাব্য ভাষা সামাজিক যোগাযোগ মাধ্যমে বলা হচ্ছে সেটা কোনো ভাবে আমাদের জন্য কাম্য নয়।

তিনি আরো বলেন, দেশে সমগ্র জনসংখ্যার পঞ্চাশ ভাগ নারী। আর এই নারী দেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পরীমনি চলচ্চিত্র জগতের একজন প্রতিষ্ঠিত ব্যক্তি। তার প্রতি যে আচরণ করা হচ্ছে। দফায় দফায় রিমান্ডে নিয়ে আসার যৌক্তিক কোনো কারণ এখনও আমাদের সামনে পরিষ্কার হয়নি।

পরীমনিকে অবিলম্বে মুক্তি দেয়ার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, যে লুটেরা গোষ্ঠী পরীমনির মত একজন মানুষ তৈরী করেছে, তাদের সন্ধান চালানো উচিৎ। কেননা তাদের সন্ধান যদি না করি, এই ফেনমেনা যদি খুঁজে না বের করি। দেশে আরও অসংখ পরীমনির জন্ম হবে।

প্রতিবাদী এ সমাবেশে উপস্থিত ছিলেন, সাংবাদিক শাহরিয়ার কবির, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, খুশি কবির, শিক্ষাবিদ সাদেকা হালিমসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনসহ অভিনয় শিল্প সংশ্লিষ্টরা। করোনা পরিস্থিতির কারণে স্বশরীরে না আসলেও মুঠোফোনে বক্তৃতা দিয়ে এই আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন অনেকেই।

উল্লেখ্য, চলতি মাসের ৪ আগস্ট বিকেলে নিজ বাসায় র‍্যাবের অভিযানে মাদক মামলায় আটক হন ঢাকাই সিনেমার আলোচিত অভিনেত্রী পরীমনি। দফায় দফায় রিমান্ড আবেদনের অনুমতি দেওয়া হলেও জামিনের আবেদন খারিজ করে কারাগারে পাঠানোর নির্দেশ দিচ্ছেন আদালত।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত