ভাষা বিতর্কে এবার মুখ খুললেন অক্ষয় কুমার

প্রকাশ : ২৩ মে ২০২২, ১৯:৪৮

সাহস ডেস্ক

হিন্দি বিতর্কে’ উত্তাল বলিউড এবং দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি। হিন্দি রাষ্ট্রভাষা কিনা, তা নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন অজয় দেবগন আর কানাড়া অভিনেতা কিচ্চা সুদীপ। বলিউড বনাম দক্ষিণী ইন্ডাস্ট্রির এ বিভাজন মোটেই ভালো লাগছে না অভিনেতা অক্ষয় কুমারের। তাই অবশেষে এ বিষয়ে মুখ খুললেন অভিনেতা অক্ষয় কুমার।

সম্প্রতি ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এ ভাগাভাগি আমার অপছন্দের। কেউ যখন দক্ষিণী ইন্ডাস্ট্রি বা উত্তরের ইন্ডাস্ট্রি বলে, আমার খুব খারাপ লাগে। আমার মনে হয় আমাদের একটাই ইন্ডাস্ট্রি। আমাদের বুঝতে হবে, এভাবেই ব্রিটিশরা এসে আমাদের ভাগ করে দিয়ে গিয়েছিল। কিন্তু আমরা তা থেকে শিক্ষা নেইনি। আমরা এখনও বুঝতে পারছি না। যেদিন বুঝতে শিখব যে আমরা সবাই একই ইন্ডাস্ট্রির অংশ, সে দিন অনেক ভালো কাজ করতে পারব।’

এর আগে দক্ষিণী তারকা কিচ্চা সুদীপ, ‘কেজিএফ ২’ এর ব্যাপক সাফল্যের পর সম্প্রতি এক অনুষ্ঠানে বলেন, “হিন্দি আর আমাদের রাষ্ট্রীয় ভাষা নেই।” তার এই মন্তব্য থেকেই ভাষা বিতর্কে উত্তাল দুই ইন্ডাস্ট্রি। পরে তার এই ভাষা সম্পর্কে মন্তব্যের প্রতিক্রিয়ায় টুইট করেন অজয় দেবগন। টুইটারে হিন্দিতে অজয় প্রশ্ন রাখেন, যদি হিন্দি সত্যি রাষ্ট্রীয় ভাষা না হয়, তবে সুদীপ কেন নিজের ছবি হিন্দিতে ডাবিং করে রিলিজ করেন। তিনি বলেন, ‘কিচ্চা সুদীপ ভাই, যদি তোমার মতানুসারে হিন্দি আমাদের রাষ্ট্রীয় ভাষা না হয়, তা হলে তুমি কেন তোমার মাতৃভাষায় তৈরি ছবি হিন্দিতে ডাবিং করে রিলিজ কর? হিন্দি আমার মাতৃভাষা এবং আমাদের রাষ্ট্রীয় ভাষা, সেটি থাকবেই। অজয়ের টুইটের জবাবে সুদীপ জানান, যে প্রেক্ষাপটে তিনি এই কথা বলেছেন তা একদম ভিন্ন। হয়তো অজয় তাকে ভুল বুঝেছেন। কেন ওই বক্তব্য রেখেছেন তিনি, তা সামনাসামনি দেখা হলে বিস্তারিত জানাবেন। কোনো রকম তর্ক করা বা বিতর্ককে উসকে দেওয়ার কোনো ইচ্ছা তার নেই।

সাহস২৪.কম/টিএ/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত