করনি সেনাদের দাবি, বদলে যাচ্ছে ‘পৃথ্বীরাজ’ এর নাম

প্রকাশ | ২৮ মে ২০২২, ২০:৫২

অনলাইন ডেস্ক

হিন্দি ছবির ইতিহাসে এর আগেও নানান ধর্মীয় বা রাজনৈতিক দলের কারণে রাতারাতি বদলাতে হয়েছে ছবির নাম। বিশেষত ঐতিহাসিক ছবির ক্ষেত্রে এই ঘটনা বেশি দেখা যায়। এবার এই তালিকায় যুক্ত হলো বহুল প্রতীক্ষিত ছবি ‘পৃথ্বীরাজ’। ‘পৃথ্বীরাজ’ ছবিটি মুক্তির আগেই নানান বিতর্কে জড়িয়ে পড়ে। এমনি এক প্রেক্ষাপটে যশরাজ ফিল্মসের কাছে এই ছবির নাম বদলের দাবি তুলেছিলেন করনি সেনারা। তাদের দাবি ছিল, ‘পৃথ্বীরাজ’ ছবির নাম বদলে ‘সম্রাট পৃথ্বীরাজ’ রাখতে হবে। এটা নিয়ে বেশ কিছুদিন ধরে চাপা উত্তেজনা ছিল। অবশেষে করনি সেনাদের এই দাবি মানতে একরকম বাধ্য হলো যশরাজ ফিল্মস।

এদিকে যশরাজ ফিল্মস এই ছবির নাম বদলাতে রাজি হয়েছে। এই প্রযোজনা সংস্থার পক্ষ থেকে শ্রী রাষ্ট্রীয় রাজপুত করনি সেনার যুবনেতা শ্রী সুরজিত সিং রাঠোরকে এক চিঠি পাঠিানো হয়। চিঠিতে ছবির নাম বদলে ‘সম্রাট পৃথ্বীরাজ’ রাখার বিষয়টি উল্লেখ করা হয়। এই চিঠিতে বলা হয়,‘আমরা প্রশংসা করছি যে ছবির নাম নিয়ে আপনাদের অভিযোগের কারণ আপনারা পরিষ্কার করে আমাদের কাছে তুলে ধরেছেন। আপনাদের আশ্বস্ত করতে চাই, আমরা চাইনি কারও ভাবাবেগে আঘাত করতে বা প্রয়াত সম্রাট পৃথ্বীরাজ চৌহানকে কোনোভাবে অবমাননা করতে। বরং আমরা চাই ইতিহাসে ওনার যে বিজয়, যে সাফল্য গাথা রয়েছে, তাকে উদযাপন করতে আমাদের ছবির মাধ্যমে। আমাদের মধ্যকার একাধিক কথোপকথনের পর আমরা ছবির নাম ‘সম্রাট পৃথ্বীরাজ’ রাখা স্থির করলাম। আমাদের আশা, এরপর আর এই ছবি নিয়ে আপনাদের কোনো অভিযোগ থাকবে না। কারণ, আপনাদের সঙ্গে হওয়া আলোচনায় আমরা সবটাই মিটিয়ে নিয়েছি।’

চিঠিতে যশরাজ ফিল্মসের পক্ষে করণি সেনাকে ধন্যবাদ জানানো হয় এবং বলা হয়, তারা এই ছবি বানানোর পেছনের মহৎ উদ্দেশ্য বুঝতে পেরেছেন। ছবি মুক্তিতে করনিদের পাশে পাওয়ার জন্য সিনেমার টিম ‘কৃতজ্ঞ’। তবে চিঠি পাঠানোর পরও যশরাজ ফিল্মসের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। এদিকে অক্ষয় কুমারকে ‘পৃথ্বীরাজ’ ছবিতে সম্রাট পৃথ্বীরাজ চৌহান এর ভূমিকায় দেখা যাবে। তার সঙ্গে জুটি বেধে আছেন সাবেক বিশ্বসুন্দরী মানুষি চিল্লার। এ ছাড়া এই ছবিতে আছেন সঞ্জয় দত্ত, সোনু সুদ, আশুতোষ রাণাসহ আরও অনেকে। ছবিটি মুক্তি পাবে আগামী ৩ জুন। উল্লেখ্য, করনি সেনা রাজস্থানের একটি সাম্প্রদায়িক সংগঠন। ভারতের বিভিন্ন সাম্প্রদায়িক বিষয়ে নিজেদের মতামত রাখে এই সংগঠন।