সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে

প্রকাশ : ০২ জুন ২০২২, ২২:০৫

আহমেদ মনির
উদীচী’র জাতীয় সম্মেলন উদ্বোধনী মঞ্চে উদ্বোধক কারা নির্যাতিত- আলোচিত বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল ও অন্যরা।

‘শ্রেণিভেদ ভাঙি শোষিতের রোষে, সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে’ স্লোগানে শুরু হল বিশ্বের বৃহত্তম গণ-সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২২তম জাতীয় সম্মেলন। বৃহস্পতিবার (০২ জুন) বিকেল ৪টায় রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাতীয় সংগীতের মধ্য দিয়ে তিন দিনব্যাপী এই সম্মেলনের যাত্রা শুরু হয়। সম্মেলনে সংগঠনটির দেশ ও বিদেশের শাখা মিলে প্রায় ১ হাজার ২শ শিল্পীকর্মী প্রতিনিধি হিসেবে অংশ নিয়েছেন। কারা নির্যাতিত- আলোচিত বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল এই আয়োজনের উদ্বোধন করেন।

আলোচনা অনুষ্ঠানে উদ্বোধক ছাড়াও সম্মেলনের অতিথি হিসেবে বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি ডঃ শফিউদ্দিন আহমেদ, সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, নাট্যজন মামুনুর রশীদ, অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, শিক্ষাবিদ ড. জাফর ইকবাল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, কবি গোলাম কিবরিয়া পিনু এবং চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সমন্বয়কারী নিখিল দাস।

শংকর সাঁওজালের গ্রন্থনা ও নির্দেশনায় শিল্পীদের বিশেষ পরিবেশনা ‘ফিরে চাই সম্প্রীতি সাম্যের গান, পূর্ণ সংবিধান’।

এদেশের যেকোনো গণআন্দোলনে উদীচী এক আস্থার নাম উল্লেখ করে বক্তারা বলেন, সাংস্কৃতিক ও রাজনৈতিক অবক্ষয়ের এই দুঃসময়ে উদীচীকে যথাযথ ভূমিকা পালন করতে হবে। উদীচীর সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন বলেন, এই সামগ্রিক অনাচার ও সাংস্কৃতিক বিপন্নতার বিরুদ্ধে, পুঁজি, পুরুষতন্ত্র, ভোগবাদ ও সাম্প্রদায়িক সাংস্কৃতিক আধিপত্যের বিরুদ্ধে লড়াই গড়ে তোলা ছাড়া আমাদের মুক্তি অসম্ভব। উদীচী সে সাংস্কৃতিক লড়াই ও কর্মসূচী চালিয়ে যাচ্ছে। এই লড়াই আরো জোরদার করার দ্ব্যার্থহীন প্রত্যয়ে উদীচীর ২২তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এ সময় উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদুকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

সম্মেলনের শোভাযাত্রায় অংশ নিয়েছেন আমন্ত্রিত অতিথি ও সংগঠনের সদস্যরা।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের পর শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি মহানগর নাট্যমঞ্চ থেকে যাত্রা করে গোলাপ শাহ মাজার হয়ে জিপিও মোড় ঘুরে আবার নাট্যমঞ্চে ফিরে আসে। এরপরই উদ্বোধনী সাংস্কৃতিক পরিবেশনায় ছিলো শংকর সাঁওজালের গ্রন্থনা ও নির্দেশনায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর শিল্পীদের বিশেষ পরিবেশনা ‘ফিরে চাই সম্প্রীতি সাম্যের গান, পূর্ণ সংবিধান’।

এরপর একে একে পরিবেশিত হয় বিভাগীয় এবং আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনা। ময়মনসিংহ বিভাগ, রংপুর বিভাগ, চট্রগ্রাম বিভাগ, বরিশাল বিভাগ, ঢাকা বিভাগের শিল্পীদের পরিবেশনার পাশাপাশি আবৃত্তি করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বীর মুক্তিযোদ্ধা আশরাফুল আলম, রেজিনা ওয়ালী লীনা, মিজানুর রহমান সুমন। সংগীত পরিবেশন করেন গণসংগীত শিল্পী আরিফ রহমান, উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি হাবিবুল আলম। ছিলো সাজু আহমেদের পরিচালনায় কত্থক নৃত্য। তিন দিন ব্যাপী এই সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিন সকাল ৯টা থেকে সাংগঠনিক অধিবেশন এবং সন্ধ্যা ৭টা থেকে সাংস্কৃতিক পরিবেশনা মঞ্চস্থ হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত