তিন জেলায় ‘নান্দীমুখ রঙ্গমেলা ২০২২’

প্রকাশ : ০৯ জুন ২০২২, ১৪:৫৫

সাহস ডেস্ক

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও নবনাট্যচর্চার ৫০ বছরকে সামনে রেখে নাট্যদল নান্দীমুখ ‘নান্দীমুখ রঙ্গমেলা ২০২২’ এর আয়োজন করেছে। জুন মাসে দেশের তিনটি জেলায় এই রঙ্গমেলা আয়োজন করা হবে। ১০ ও ১১ জুন চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘মানবতার পাশে, সম্প্রীতির পাশে নাটক’ এই স্লোগানকে ধারণ করে দুইদিনব্যাপী এই রঙ্গমেলা অনুষ্ঠিত হবে।

১০ জুন সন্ধ্যা ৭টায় রঙ্গমেলার উদ্বোধন করবেন ভারতীয় দূতাবাসের ডেপুটি হাই কমিশনার ড. বিজয় জর্জ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল।

আরও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল চন্দন রেজা, প্রচার সম্পাদক মাসুদ আলম বাবু, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম, কেন্দ্রীয় পরিষদ সদস্য শহীদ পাটোয়ারী ও থিয়েটার ফোরাম চাঁদপুর এর সভাপতি শুকদেব রায়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নান্দীমুখ এর দলপ্রধান নাট্যজন অভিজিৎ সেনগুপ্ত। রঙ্গমেলায় নান্দীমুখ তাদের প্রশংসিত দুটি নাটক ‘আমার আমি’ ও  ‘তবুও মানুষ’ মঞ্চস্থ করবে।

১০ জুন শুক্রবার মঞ্চায়িত হবে ‘তবুও মানুষ’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অভিজিৎ সেনগুপ্ত। নাটকের কাহিনি নির্মিত হয়েছে মানুষের বেঁচে থাকার লড়াইয়ের গল্প নিয়ে। মানুষের ইতিহাস নিরন্তর সংগ্রামের ইতিহাস। কখনো প্রকৃতির সাথে, কখনো নিজের সাথে, কখনো একদল শোষকের বিরুদ্ধে মরণপণ লড়াই করতে করতেই মানুষের যাত্রা সেই অতীত থেকে আগামী ভবিষ্যতের দিকে। ব্যক্তিস্বার্থে মানুষ মানুষকে ভাগ করেছে জাত, ধর্মের খড়গ দিয়ে। মানুষের নিরন্তর সংগ্রামের ইতিহাস বিচারে দেখা যায় শোষণের বিরুদ্ধে যারা লড়াই করেছে তারাই জন্ম দিয়েছে নুতন নীতি-নৈতিকতা আর আদর্শের। এ নাটকে বিজয়দেব তেমনই একটি চরিত্র। বিজয়দেবদের আত্মদানের ভিত্তিতেই চন্দ্রকেতুরা পরিবর্তন করেছে নিজেকে ও সমাজকে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অভিজিত সেনগুপ্ত, সুজিত দাশ, শাহীনুর সরোয়ার, বিকিরণ বড়ুয়া, সজীবুর রহমান, স্নিগ্ধা রজব বৃষ্টি, অন্বেষা মজুমদার, বৃষ্টি বড়ুয়া, সাইদুল আলম, আশীষ নন্দী প্রমুখ।

এরপর ১১ জুন শনিবার মঞ্চায়িত হবে নাটক ‘আমার আমি’। এই নাটকের কাহিনি আধুনিক বাংলা রঙ্গালয়ের মহান অভিনয়শিল্পী শ্রীমতী বিনোদিনী দাসীর আত্মজীবনী অবলম্বনে। এই নারী অভিনয়শিল্পীর জীবনের গতি প্রকৃতিকে নতুনভাবে আবিষ্কারের চেষ্টাই এই নাটকের উদ্দেশ্য। সেইসময়ে একজন নারী হয়ে তার যে আত্মত্যাগ সেটাকে কতটুকু মূল্যায়ন করা হয়েছে। তার যোগ্য সম্মান কী সে পেয়েছে। এরকম হাজারো প্রশ্ন উঁকি মারে যারা থিয়েটার করছে তাদের মনে। নাকি পুরুষ শাসিত সমাজের নিষ্পেশনে অভিমানী এই শিল্পী রঙ্গালয়কে বিদায় জানিয়েছিলেন অসময়ে। শ্রীমতী বিনোদিনী দাসী তার আত্মজীবনীমূলক গ্রন্থ ‘আমার খাতা’, ‘আমার কথা’ ও ‘আমার অভিনেত্রী জীবন’ এ তার হৃদয়ে বপন করা যন্ত্রণার কথা তুলে ধরেন। সেই যন্ত্রণারই এক প্রামাণ্যনাট্য ‘আমার আমি’। নাটকটিতে একক অভিনয় করেছেন দীপ্তা রক্ষিত।

সাহস২৪.কম/টিএ/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত