বন্ধ হওয়ার পথে শৈশবের কার্টুন নেটওয়ার্ক

প্রকাশ | ১৫ অক্টোবর ২০২২, ১৬:১৬

অনলাইন ডেস্ক

'কার্টুন নেটওয়ার্ক' এ কার্টুন দেখেনি এমন একটা মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। কেউ পড়া ফাঁকি দিয়ে, মায়ের বকুনি উপেক্ষা করেও দেখেছে এই চ্যানেলটি। এখনও একটু সুযোগ পেলেই নব্বই দশকের ছেলেমেয়েরা চ্যানেলটিতে ঢু মারছে, করছে স্মৃতিচারণ। তবে কি এই সুযোগটুকুও হারাতে চলেছে নব্বইয়ের প্রজন্ম? গুঞ্জন শোনা যাচ্ছে, চিরতরের জন্য নেমে যেতে চলেছে কার্টুন নেটওয়ার্ক এর পর্দা। বিশ্বের শত কোটি মানুষের শৈশবের স্মৃতিমাখা এই চ্যানেলটি নিয়ে বিভিন্নজন প্রতিক্রিয়া জানাচ্ছেন নেটমাধ্যমজূড়ে।

আমেরিকা ভিত্তিক বিনোদন প্রতিষ্ঠান ওয়ার্নার ব্রস অ্যানিমেশন বিভিন্ন বিভাগে তাদের ৮২ জন কর্মীকে ছাঁটাই করে। লোকবল কমে যাওয়ায় কোম্পানিটি সম্প্রতি ওয়ার্নার ব্রস-এর সাথে কার্টুন নেটওয়ার্ক স্টুডিওকে একীভূত করার ঘোষণা দেয়।

এর আগে কার্টুন নেটওয়ার্কের সম্প্রচার অচিরেই বন্ধ হয়ে যেতে পারে এমনটা আভাস দিয়েছিল ওয়ার্নার ব্রস। পরবর্তীতে ব্যাপারটি ভুল বলে দাবি করে সংস্থাটি। এক বার্তায় ওয়ার্নার ব্রস জানায়, কার্টুন নেটওয়ার্ক এর স্টুডিওগুলিকে ওয়ার্নার ব্রস এর অধীনে আনা হয়েছে। যেহেতু ডব্লিউ বি এখনও বিদ্যমান, তাই কার্টুন নেটওয়ার্ক আর নিজস্ব একক প্রতিষ্ঠান হিসেবে থাকছে না।

সংস্থাটি আরও জানায়, ডব্লিউ বি তার ব্যবসায়িক মডেল পুনর্গঠন করার উদ্দেশ্যে নতুন ও প্রতিভাবান জনবল খুঁজছে। তাই কর্মী ছাঁটাইসহ দুইটি প্রতিষ্ঠান সম্মিলিতি করা হয়েছে। তবে কার্টুন নেটওয়ার্কের নিয়মিত সম্প্রচার চলমান থাকলেও ভবিষ্যতে চ্যানেলটি টিকিয়ে রাখা অনিশ্চিত বলে জানিয়েছে সংস্থাটি।

সাম্প্রতিক সময়ে কার্টুন নেটওয়ার্ক তার জনপ্রিয়তা কমতে বসে। তাদের সেট থেকে প্রচার হওয়া কিছু অ্যানিমেটেড শো দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা হারায় ও প্রোগ্রামগুলোর রেটিং হ্রাস পেতে থাকে। নিলসনের এক তথ্য অনুসারে, ২০২১ সালে চ্যানেলটির দর্শক সংখ্যা ২৬ শতাংশ কমে যায়।

সূত্রঃ জী নিউজ, ওয়ার্নার ব্রস, বিভিন্ন সংবাদমাধ্যম