অস্কারজয়ী গান ‘নাটু নাটু’র জয়জয়কার

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১৩:০৪

বিনোদন ডেস্ক

দক্ষিণ ভারতীয় সিনেমা ‘আরআরআর’- এর আলোচিত গান ‘নাটু নাটু’ অস্কারের ৯৫তম আসরে সেরা গানের পুরস্কার জিতে নিল। এই প্রথমবার তেলুগু ভাষার কোনো গান অস্কারে মনোনয়ন পেল এবং জিতল।

গত বছর মুক্তির পর এস এস রাজামৌলির ‘আরআরআর’ সিনেমাটি বিশ্বজুড়ে আলোড়ন তোলে। এ আলোড়নের অন্যতম কারণ এই নাটু নাটু গান। তেলুগু সিনেমার দুই জনপ্রিয় নায়ক রামচরণ তেজা আর জুনিয়র এনটিআর ওই গানে পা মিলিয়ে নেচেছিলেন।

বাংলাদেশ সময় সোমবার (১৩ মার্চ) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অস্কার জিতে ষোলোকলা পূর্ণ করল তেলেগু সিনেমার জনপ্রিয় গানটি। অস্কার জয়ের পর নিউইয়র্ক টাইমসকে দেয়া সাক্ষাৎকারে গানটির সংগীত পরিচালক এম এম কিরাবানি জানান, নাটু শব্দের অর্থ নিজস্ব, নিজস্বতা।

কিরাবানি বলেন, ‘নাটু শব্দের মাধ্যমে নিজের জিনিস, নিজের সংস্কৃতির কথা বোঝানো হয়েছে। এর অর্থ নিজের। গানের বোলের মাধ্যমে বোঝানো হয়েছে, যা আমি করি তা একেবারে আমার। আমার নিজস্ব অভিজ্ঞতা; আমার ভাব প্রকাশের ভিন্ন ভাষা রয়েছে। আমার শব্দ, আমার স্টাইল একেবারে অন্যরকম। সেটাই বলা হয়েছে এই গানে।’

তবে নাটু নাটু গানের লেখক চন্দ্র বোস নাটু নাটু গানের ভিন্ন অর্থ জানিয়েছেন। তার মতে, নাটু শব্দের অর্থ মেঠো এবং দেশীয়। চন্দ্র বোসের কথায়, ‘আমার ছেলেবেলার স্মৃতিকে নাটু নাটু গানের বোলে ফুটিয়ে তুলেছি। তাই খুব দ্রুত এই গান লিখে ফেলেছি।’

গানটিতে দেখা যায়,আরআরআর সিনেমায় ব্রিটিশদেরকে নিজের দেশের মাহাত্ম্য বোঝানোর জন্য এই গানটি গেয়ে ওঠেন রাম ও ভিম। এক কলোনিয়াল পার্টিতে শুধু তারা দুজনই ভারতীয় ছিলেন। সেই কারণে তাদের খোঁচা দেয়া হচ্ছিল। তবে অপমানিত হয়ে রেগে যায়নি রাম ও ভিম! এরপরেই শুরু হয় নাটু নাটু গানটি।

উল্লেখ্য, ‘নাটু নাটু’ মুক্তির পর নিমেষেই হয়ে ওঠে টিকটক ট্রেন্ড। ‘গোল্ডেন গ্লোবস’ ও ‘ক্রিটিক্‌স চয়েস অ্যাওয়ার্ড’-এর মঞ্চে সেরা মৌলিক গানের শিরোপা জেতে ‘নাটু নাটু’।

সাহস২৪.কম/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত