সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন

প্রকাশ : ০৬ মে ২০২১, ১৫:১৪

‘ঢাকাস্থ সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ (৩য় পর্যায়)’ শীর্ষক মহাপরিকল্পনা বাস্তবায়নে গাছ কেটে রেস্তোরাঁ, হাঁটার পথ নির্মাণের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে সাংবাদিক, তরুণ শিল্পী, চলচ্চিত্র নির্মাতাসহ একদল তরুণ।

০৫ মে (বুধবার) বিকালে সোহরাওয়ার্দী উদ্যানের টিএসসি সংলগ্ন ফটকে নোঙর বাংলাদশ, স্বাধীনতা উদ্যান সাংস্কৃতিক জোট, গ্রিন প্ল্যানেটের উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা ‘স্বাধীনতা সংগ্রামের পীঠস্থান সোহরাওয়ার্দী উদ্যানকে বাণিজ্যিক প্রতিষ্ঠান করা যাবে না’, ‘উন্নয়ন হোক, কিন্তু গাছ কেটে সৌন্দর্যবর্ধন চাই না’,‘আমরা চাই উদ্যানের প্রাকৃতিক পরিবেশ টিকিয়ে রেখে উন্নয়ন কাজ চলুক’ বলে স্লোগান দেন।

সংগঠনগুলোর দাবি, এ জাতীয় উন্নয়ন কর্মকাণ্ডের পরিকল্পনা বিস্তৃতভাবে অবিলম্বে জনসম্মুখে প্রকাশ করতে হবে। উদ্যানসহ সব ঐতিহাসিক স্থাপনা বা এলাকার উন্নয়নের জন্য নগর পরিকল্পক, স্থপতি, শিল্পী, ইতিহাসবিদ, উদ্যানবিদ, প্রকৌশলী, শিক্ষক, পরিবেশবিদ ও কবি-সাহিত্যিক সব স্টোকহোল্ডারদের সমন্বয়ে একটি কমিটি করতে হবে। যারা পরিকল্পনা থেকে শুরু করে উন্নয়ন কাজগুলো পর্যবেক্ষণ করবেন ও প্রয়োজনীয় মতামত দেবেন।

মানববন্ধনে তরুণ নাট্য নির্মাতা সুদীপ সজীব বলেন, ‘সৌন্দর্যবর্ধনের নামে গগণচুম্বী গাছগুলো কেটে ফেলা হচ্ছে।  যেখানে পথিবীর অন্যান্য দেশে প্রকৃতি বাঁচিয়ে রেখে অবকাঠামা নির্মাণ করা হয়, সেখানে আমাদের দেশে গাছ কেটে হাটার পথ ও খাবারের দোকান বানানো হচ্ছে। একটু চেষ্টা করলেই গাছগুলো বাঁচানো যেতো।

মানববন্ধনে নোঙর বাংলাদশ’র সভাপতি সুমন শামস্‌ বলেন, সৌন্দর্যবর্ধনের জন্য গাছ কাটার কোন যুক্তি নেই। এরকম শতবর্ষী, অর্ধশতবর্ষী গাছ কাটাই পরছে না সেইসাথে অসংখ্য পাখিরা বাস্তচ্যুত হচ্ছে। অবিলম্বে গাছ কাটা বন্ধ করতে হবে।

‘আইনের পাঠশালা’র সভাপতি আইনজীবী সুব্রত কুমার দাস বলেন, ‘সোহরাওয়ার্দী উদ্যানের সব উন্নয়নের কেন্দ্রবিন্দু হওয়া উচিত মুক্তিযুদ্ধের চেতনা। কিন্তু  তা হচ্ছে না। এখানে খাবারের দোকান তৈরির নামে প্রকৃতি হত্যার একটা ব্যবস্থা করা হয়েছে।

উদীচী’র প্রকাশনা সম্পাদক রহমান মুফিজ বলেন, মানুষ এখানে আসে বিশুদ্ধ অক্সিজেন নিতে। বিশ্বের বহু দেশে এখন অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে গাছ না কেটে নির্মাণকাজ চালিয়ে যাচ্ছে। তাহলে আমরা কেন তা করছি না?

মানববন্ধনে বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম বলেন, উন্নয়নের নামে পরিবেশ ধ্বংসের আয়োজন চলছে। পরিবেশ রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এই প্রকৃতি ধ্বংসকারী উন্নয়নের বিরুদ্ধে দাঁড়াতে হবে।

মানববন্ধনে বনফুল নামের একটি সাংস্কৃতিক সংগঠন পরিবেশ রক্ষায় সচেতনতামূলক গানও গেয়ে শোনায়।

প্রসঙ্গত, সোহরাওয়ার্দী উদ্যানের রেস্টুরেন্ট, ওয়াকওয়ে ও গাড়ি রাখার স্থান বানানোর জন্য অর্ধশত বছর পুরনো শতাধিক গাছ কেটেছে গণপূর্ত অধিদফতর। এর আগেও ০৫ মে (বুধবার) সকালে এবং গত কয়েকদিন ধরে এ বৃক্ষ নিধনের প্রতিবাদে হতাশা আর ক্ষোভে প্রকাশ করেছে বিভিন্ন সংগঠন। পাশাপাশি গাছ কাটার প্রতিবাদে ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বইছে সমালোচনার ঝড়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত