পদ্মায় জেলের জালে আটকে প্রাণ হারাল মহাবিপন্ন বাঘাইড়

প্রকাশ : ১৬ মার্চ ২০২২, ১৯:২৮

সাহস ডেস্ক

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে জেলে সাঈদ হালদারে জালে আটকে প্রাণ হারিয়েছে  একটিমহাবিপন্ন বাঘাইড় মাছ।  মঙ্গলবার (১৫ মার্চ) ভোরে ৭নং ফেরি ঘাটের অদূরে বাহিরচর এলাকায় মাছটি ধরা পড়ে। 

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল ২ অনুযায়ী এ প্রজাতির মাছ সংরক্ষিত। বাঘাইর (ইংরেজি: giant devil catfish বা goonch ), বৈজ্ঞানিক নাম: (Bagarius yarrelli)। দক্ষিণ এশিয়ায় প্রাপ্ত একটি বিশাল আকারের বাগারিয়াস গণের মাছের প্রজাতি। এ মাছ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, লাওস, ভিয়েতনাম, মায়ানমার এবং ইন্দোনেশিয়ায় পাওয়া যায়। আইইউসিএন বাংলাদেশ (২০০০) এর লাল তালিকা অনুযায়ী এই প্রজাতিটি বাংলাদেশে মহাবিপন্ন হিসেবে বিবেচিত।

মহাবিপন্ন দুর্লভ এ মাছ  ক্রয়-বিক্রয় নিষিদ্ধ হলেও মৎস্য ব্যবসায়ী সুমাইয়া মৎস্য আড়ৎ এর মালিক মো. সোহেল মোল্লা উন্মুক্ত নিলামে ১ হাজার ৩০০ টাকা কেজি দরে মোট ৪৫ হাজার ৫০০ টাকা দিয়ে মাছটি কিনে নেন। বাঘাড় মাছটির ওজন ৩৫ কেজি। এ সময় মাছটি দেখার জন্য উৎসুক জনতা ফেরি ঘাটে এসে ভীড় করে।

গোয়ালন্দ উপজেলার মৎস্য কর্মকর্তা বলেন, বড় মাছের জন্য অভয়াশ্রম খুবই জরুরি। এ জন্য মৎস্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার জানানো হয়েছে। অভয়াশ্রম করতে পারলে এ অঞ্চলের জেলেরাই বেসি উপকৃত হবেন।

সাহস২৪কম/এবি.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত