রামগতিতে বিজ্ঞানভিত্তিক তিন দিনব্যাপী খামারী প্রশিক্ষণ

প্রকাশ | ২৭ মার্চ ২০২২, ১৩:৫১ | আপডেট: ২৭ মার্চ ২০২২, ১৭:২৬

লক্ষ্মীপুরের রামগতিতে বিজ্ঞানভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা শীর্ষক তিন দিনব্যাপী খামারী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। 

রবিবার (২৭ মার্চ) বেলা ১১টায় বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট এর বাস্তবায়নে ও উপজেলা প্রাণিসম্পদ অফিসের সহযোগীতায় এ আয়োজন করা হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের হলরুমে সুফলভোগী ৫০ জন মহিষ খামারীদের নিয়ে তিন দিনব্যাপী প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মো. নজরুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এর মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মো. আশাদুল আলম।

তিন দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার কোর্স কো অর্ডিনেটরের দায়িত্বে থাকবেন মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রুহুল আমিন।

এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে উপজেলার মহিষ খামারীগণ লাভজনক পদ্ধতিতে খামারে মহিষ লালন পালন, বয়সভিত্তিক বিভিন্ন মহিষের খাদ্য ব্যাবস্থাপনা, কাঁচা ঘাস প্রক্রিয়াজাতকরণ ও ভেজা খড় সংরক্ষণের আধুনিক প্রযুক্তি, গর্ভবতী, প্রসূতী, দুগ্ধবতী ও বাছুরের স্বাস্থ্য ব্যাবস্থাপনা, প্রজনন স্বাস্থ্য ব্যাবস্থাপনা, মহিষের রোগ প্রতিরোধে করণীয়, টিকা প্রদান ও কৃমি মুক্ত করার প্রয়োজনীয়তা ও নিয়মাবলী, কৃমি প্রতিরোধে খামারীদের করনীয় সম্পর্কে জানতে পারবেন। বাংলাদেশে প্রাপ্ত মহিষের জাতসমূহ, দুধালো গাভী মহিষ, আদর্শ প্রজনন উপযোগি ষাঁড় মহিষ নির্বাচন সম্পর্কে খামারীরা সুনিপুণ ধারণা অর্জন করবেন। এছাড়াও খামারীদেরকে সুষম দানাদার খাবার মিশ্রণ প্রক্রিয়া, ইউএমএস, সাইলেজ বানানোর পদ্ধতি হাতে কলমে শেখানো ও ডেমোনেস্ট্রেনের মাধ্যমে জ্ঞান অর্জন করবেন।