রবিবার আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘অশনি’

প্রকাশ : ০৭ মে ২০২২, ১৪:০২

সাহস ডেস্ক

দক্ষিণ আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপ থেকে নিম্নচাপ, পরে গভীর নিম্নচাপ থেকে সেটি ঘূর্ণিঝড় ‘অশনি’তে রূপ নেবে বলে ধারণা করছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এতে রবিবার (৮ মে) বিকেলের দিকে ঘূর্ণিঝড়টি উড়িষ্যা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও সাতক্ষীরা উপকূলে আঘাত হানতে পারে।

শনিবার (৭ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দেওয়া এক বিবৃতিতে জানা যায়, ঘূর্ণিঝড়টি এখন পর্যন্ত সুস্পষ্ট লঘুচাপেই আছে, যা দক্ষিণ আন্দামান সাগরের আশপাশেই অবস্থান করছে এবং সেখানে অবস্থান করে আরও ঘণীভূত হচ্ছে। এখনও বঙ্গোপসাগরে আসেনি। বিষয়টি সার্বক্ষণিক আবহাওয়া অধিদপ্তর নজরদারিতে আছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এখনও পর্যন্ত ঘূর্ণিঝড়টি নিয়ে ভারত, শ্রীলঙ্কাসহ অন্যান্য দেশের আবহাওয়া অফিসের দেওয়া সব তথ্যগুলো ধারণা মাত্র। এ বিষয়ে নিবিড়ভাবে মনিটরিং করা হচ্ছে, নতুন কোনো পরিস্থিতি তৈরি হলে আপডেট জানানো হবে।

আবহাওয়া পূর্বাভাস বলছে, ‘সুস্পষ্ট ধারণা না পাওয়া পর্যন্ত ঘূর্ণিঝড়টি নিয়ে বিস্তারিত জানানো ঠিক হবে না। তবে আগামী ১০ থেকে ১২ মে এর মধ্যে উপকূলে আঘাত হানতে পারে এটা নিশ্চিত।’

এ ছাড়াও শনিবার বিকেলে সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পরে এটি গভীর নিম্নচাপ হয়ে রবিবার বিকেলের দিকে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

ঘূর্ণিঝড়টির গতিপথের বিষয়ে আবহাওয়া অধিদপ্তর জানায়, উড়িষ্যা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূল দিয়ে বয়ে যেতে পারে এ ঘুর্ণিঝড়। গতিবিধির হিসাব অনুযায়ী বাংলাদেশের খুলনা ও সাতক্ষীরা অঞ্চলে এর প্রভাব পড়বে। যেহেতু এটি সাইক্লোন হবে, সেহেতু এর নিয়ম হচ্ছে এটা যেখানেই আঘাত করুক না কেন, তার ডানপাশের এলাকায় প্রভাব বেশি পড়বে। সেই হিসেবে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের ডান পাশে বাংলাদেশ। যদিও এর গতি ও দিক পরিবর্তন হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাসে জানানো হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় বজ্রবৃষ্টি হতে পারে। কিন্তু দেশের দক্ষিণাঞ্চলে আবহাওয়া শুষ্ক থাকবে। দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

সাহস২৪.কম/এআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত