বিপৎসীমার উপরে ধরলা ও ব্রহ্মপুত্র, ডুবছে কুড়িগ্রাম

প্রকাশ : ১৭ জুন ২০২২, ১৩:২৪

সাহস ডেস্ক

কুড়িগ্রামে ভারী বর্ষণ ও উজানের ঢলে ধরলা ও ব্রহ্মপুত্রের পানি ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। এতে ধরলা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রে ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অব্যাহত পানি বৃদ্ধিতে জেলার দ্বীপচর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বাড়ি-ঘরে পানি প্রবেশ করতে শুরু করেছে। এ দুই নদ-নদীর অববাহিকায় নতুন করে বন্যার দেখা দিয়েছে।

শুক্রবার (১৭ জুন) সকালে পানি উন্নয়ন বোর্ড অফিস সূত্রে জানা গেছে, ধরলার পানি সেতু পয়েন্টে বিপৎসীমার ৯ সেন্টিমিটার ওপর দিয়ে এবং ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। এছাড়াও তিস্তার পানিও বাড়ছে। এ নদীর পানি কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

এদিকে নদ-নদীতে পানি বাড়ায় জেলা সদর, নাগেশ্বরী, ভূরুঙ্গামারীসহ চিলমারী উপজেলার কয়েকশো পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ধান, পাট ও শাকসবজি ক্ষেত পানিতে নিমজ্জিত হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন চাষিরা।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্ল্যাহ আল মামুন বলেন, ‘ভারি বৃষ্টিপাত ও উজানের ঢলে কুড়িগ্রামে তিস্তা এবং ব্রহ্মপুত্রের পানি বাড়ছে। তবে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ধরলার পানি। এতে করে জেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।’

সাহস২৪.কম/এআর/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত