তিস্তার পানি বেড়েছে, এক হাজার পরিবার পানিবন্দী

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৩

সাহস ডেস্ক

ভারতের উজান থেকে আবারও পাহাড়ি ঢল নেমে আসায় রংপুরের গঙ্গাচড়া উপজেলায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) রাত থেকে পানি বাড়তে থাকার ফলে উপজেলার নদী তীরবর্তী চার ইউনিয়নে (লক্ষ্মীটারি, কোলকোন্দ, নোহালী ও আলমবিদিত) বাসিন্দাদের বসতঘরে পানি প্রবেশ করেছে। এতে ওই চার ইউনিয়নে এক হাজারের অধিক পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। অনেকেই নিরাপদ শুকনা স্থান কিংবা বাঁধে ছুটে গেছেন।

পানি উন্নয়ন বোর্ড রংপুর কার্যালয়ের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে জানানো হয়েছে, শুক্রবার (০২ সেপ্টেম্বর) সকাল ৯টায় তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড রংপুর কার্যালয়ের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে আরও জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তিস্তা নদীর উজানের অংশ ভারতের সিকিম ও গ্যাংটকে পুনরায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ফলে এ সময় তিস্তা নদীর পানি আরও বৃদ্ধি পেতে পারে।

পানিবন্দী অনেকে জানান, তিস্তার পানি বৃহস্পতিবার রাত ১১টার পর থেকে বাড়তে শুরু করে। চরাঞ্চলসহ নিচু এলাকার যেসব স্থান শুকনা ছিল, সেসব স্থানে এখন পানি উঠেছে। যেভাবে পানি বাড়ছে, তাতে করে আজ-কালকের মধ্যে নদীতীরবর্তী এলাকায় পানি বেড়ে যেতে পারে।

লক্ষ্মীটারি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল্লাহেল হাদী বলেন, ভারতের উজান থেকে পাহাড়ি ঢল নেমে আসছে। এই নিয়ে এ বছর চারবার বন্যা হলো। প্রতিবারের মতো এবারও পানিবন্দী মানুষজনকে সতর্ক করে দেওয়া হয়েছে। আমার ইউনিয়নের চরাঞ্চলের পাঁচটি গ্রামে পাঁচ শতাধিক পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। প্রতিটি বাড়িতেই একহাঁটু পানি। কোথাও কোথাও কোমরসমান পানিও আছে। আগে শুকনা খাবার দেওয়া হলেও এবার এখনো বরাদ্দ পাওয়া যায়নি। এরপরও বন্যাকবলিত মানুষজনকে শুকনা খাবার দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত