বাগেরহাটে আড়াই ঘণ্টায় ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৬:১৭

সাহস ডেস্ক

বাগেরহাটে আড়াই ঘণ্টায় ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রের্কড করা হয়েছে। টানা ছয় দিনের বৃষ্টির কারণে জেলায় কয়েক শত হেক্টর জমির রোপা আমন ধানসহ বিভিন্ন ফসল পানিতে তলিয়ে গেছে।

এছাড়া বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে বাগেরহাট সদর, রামপাল, মোড়েলগঞ্জ, কচুয়া, শরণখোলা ও মোংলা উপজেলার নিচু এলাকায় হাঁটু পর্যন্ত পানি উঠেছে। ভাটায় কিছুটা পানি নামলেও বুধবার (১৪ সেপ্টেম্বর) রাত সাড়ে ৩টা থেকে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ভোর ৬টা পর্যন্ত আড়াই ঘণ্টা ভারী বৃষ্টিতে নিচু এলাকায় আবারও পানি বেড়েছে। ফসলে জমিতে পানি জমায় ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে কৃষকেরা।

মোংলা আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে আড়াই ঘণ্টায় ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রের্কড করেছে। আর গত ২৪ ঘণ্টায় ফকিরহাট উপজেলায় সর্বোচ্চ ৯০ মিলিমিটার বৃষ্টিপাত রের্কড করেছে কৃষি বিভাগ।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে সুন্দরবনের দুবলারচর, আলোরকোল, নারিকেলবাড়িয়া, কটকা এবং কচিখালীসহ উপকূলে আশ্রয় নেওয়া জেলেরা তাদের ট্রলার নিয়ে মাছ ধরতে আবারও সাগরে ফিরে যাচ্ছে।

সদর উপজেলার মাঝিডাঙ্গা গ্রামের কৃষক আবুল হোসেন জানান, পানিতে নিমজ্জিত থাকায় তাদের শসা, করলা, কলমিশাক, পাটশাক, কাঁচামরিচসহ বিভিন্ন ধরনের ফসল নষ্ট হয়ে গেছে।

বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আজিজুর রহমান জানান, বৃষ্টিপাত ও অস্বাভাবিক জোয়ারের পানিতে কয়েকশত হেক্টর জমির আমন ধানসহ সবজি খেত পানিতে নিমজ্জিত হয়ে আছে। দ্রুত পানি নিষ্কাশনের জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে। আগামী দুই থেকে তিন দিন আর বৃষ্টি না হলে ফসলের ক্ষতির সম্ভবনা নেই। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো তথ্য নেই।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত