দেশে আজ দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু, শনাক্তে রেকর্ড

প্রকাশ | ০৬ জুলাই ২০২১, ১৮:১৫ | আপডেট: ০৬ জুলাই ২০২১, ১৮:৪০

অনলাইন ডেস্ক

 

দেশে টানা ১০ দিন ধরে করোনায় শতাধিক মৃত্যুর খবর দিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৬৩ জনের মৃত্যু হয়েছে। যা দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে গতকাল সোমবার ১৬৪ জনের মৃত্যু হয়েছিল। সেটাই এখন পর্যন্ত দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৯৩ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের রেকর্ডও ভেঙেছে। দেশে করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ১১ হাজার ৫২৫ জন। একদিনে দৈনিক শনাক্তের এত সংখ্যা এর আগে দেখেনি বাংলাদেশ। গতকাল শনাক্ত হয়েছিল ৯ হাজার ৯৬৪ জন। এটাই দ্বিতীয় সর্বোচ্চ। তার আগের দিন ৮ হাজার ৬৬১ জন শনাক্ত হয়েছিল। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৬৬ হাজার ৪০৬ জনে।

মঙ্গলবার (৬ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ৪৩৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ৪৪ হাজার ৫১৫ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ১৬৩ জনের মধ্যে সব চেয়ে খুলনা বিভাগে বেশি ৪৬ জনের মৃত্যু হয়েছে। এর পর ঢাকা বিভাগে ৪৫ জন, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে ২৪ জন করে, রংপুর বিভাগে ১১ জন, বরিশাল বিভাগে ছয়জন, ময়মনসিংহ বিভাগে পাঁচজন ও সিলেট বিভাগে দুইজনের মৃত্যু হয়েছে।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ৯১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৭ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১১ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে পাঁচজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৬০৫টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩০টি, জিন এক্সপার্ট ৪৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৪২৭টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৩৮ হাজার ৩৯টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৬ হাজার ৬৩১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৬৭ লাখ ৯৪ হাজার ৫১৫টি।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪ হাজার ৮৪ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১ হাজার ৪২৬ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ ৯৯ হাজার ৬৪০ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৬৪০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৫৬ হাজা ৪৬৫ জন।