গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৩২

হাতিরপুর এলাকায় গণটিকা নিতে আসা জনগণ। ছবি : ইমদাদুল ইসলাম লিমন

সরকারের আন্তরিক প্রচেষ্টা আর সাধারণ মানুষের সহযোগীতায় এখন করোনামুক্ত দেশ হওয়ার পথে হাঁটতে শুরু করেছে বাংলাদেশ। প্রথম ধাপে দেশজুড়ে গণটিকা কার্যক্রমে ব্যাপক সফলতার পথ দেখছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। ইতোমধ্যেই দেশে শিথিল কারা হয়েছে লকডাউন ও অন্যান্য বিধিনিষেধ। অপরদিকে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার ক্রমাগত কমতে শুরু করেছে। ঘোষণা করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার।

গত ৭ জুলাই দেশব্যাপী গণটিকা কার্যক্রমের প্রথম ধাপে সাফল্যের পর এবার দেশে পরিচালিত হচ্ছে ২য় ডোজের কার্যক্রম। আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল থেকে দেশব্যাপী শুরু হয়েছে এ কার্যক্রম। এ সময় শুধুমাত্র প্রথমবারে যারা টিকা নিয়েছিলেন তাদেরকেই ২য় ডোজ দেওয়া হবে। 

ছবি: ইমদাদুল ইসলাম লিমন

সরেজমিন ঢাকার বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা যায় টিকা গ্রহণকারীদের দীর্ঘ লাইন। অনেকেই সকাল থেকে অপেক্ষা করছেন টিকা গ্রহণের জন্য। এ সময় কথা হয় হাতিরপুর এলাকায় টিকা নিতে আসা খলিলুর রহমান মজিদ এর সাথে। তিনি জানান সকাল ৭টা দিকে তিনি এ কেন্দ্র টিকা নিতে এসেছেন এবং দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছেন। খলিলুর রহমান মজিদ বলেন, ছুটির দিন ছাড়া প্রায় সকল কর্মজীবী মানুষের অফিস থাকে, তাই আগামীতে যদি ছুটির দিনগুলিতে এ ধরনের আয়োজন করা হয় তাহলে কর্মজীবীদের জন্য উপকার হয়।

ছবি: ইমদাদুল ইসলাম লিমন

হাতিরপুল কেন্দ্রের দায়িত্বে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান,  হাতিরপুর কেন্দ্রে আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) ৭শ  জনকে দেওয়া হবে গণটিকার ২য় ডোজ। যারা প্রথম ডোজ নিয়েছিলেন শুধুমাত্র তারাই এ টিকা নিতে পারবেন। আজ সকাল ৮ থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে বিকেল ৩ টা পর্যন্ত, এ সমেয়ের মধ্যে শেষ নাহলে সময় বাড়ানো হবে।  

টিকাদান কর্মসূচি সফল করতে কাজ করছে রেড ক্রিসেন্ট সোসাইটি।

ছবি: ইমদাদুল ইসলাম লিমন

অপরদিকে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, অন্তঃসত্ত্বা নারীরা এসএমএস না পেলেও তারা নিবন্ধিত কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন। তবে এএনসি কার্ড বা বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শপত্র, যাতে উল্লেখ থাকবে তিনি অন্তঃসত্ত্বা‑ সেটি সঙ্গে নিয়ে যেতে হবে। স্তন্যদানকারী নারীরাও এসএমএস ছাড়াই ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন।

প্রসঙ্গত, চলতি বছরের ৭ জুলাই দেশব্যাপী গণটিকা কার্যক্রমের প্রথম ধাপে সারা দেশে ৫০ লাখ ৭১ হাজার মানুষ গণটিকায় অংশ নিয়েছিলন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত