এমবিবিএস ভর্তি পরীক্ষার ফালাফল ঘোষণা করলেন স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২২, ১৫:২৯

সাহস ডেস্ক

গত ১লা এপ্রিল দেশব্যাপী অনুষ্ঠিতব্য ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফালাফল প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনে ৫ এপ্রিল (মঙ্গলবার)  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ফলাফল ঘোষণা করেন। 

ঘোষণাকালে স্বাস্থ্যমন্ত্রী জানান, "করোনায় দেশের সংকটকালেও আমরা সুষ্ঠুভাবে লক্ষাধিক শিক্ষার্থীর পরীক্ষা গ্রহন করতে সক্ষম হয়েছি। পরীক্ষাটি গ্রহনে কোন ধরনের অনিয়িম যাতে না হয় সেজন্য আমরা ৩ টি আলাদা শক্তিশালী কমিটি করেছি। প্রশ্নপত্র প্রনয়ন, পরীক্ষা গ্রহনে আমাদের বিশেষ নিরাপত্তা ব্যাবস্থা নেয়া ছিল। এজন্য বিগত কয়েকবছরের মত এবারো এমবিবিএস ভর্তি পরীক্ষা নিয়ে কোনরকম অনিয়ম দেখা দেয়নি"।

ফলাফল প্রকাশের সময় বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, "গত ১ এপ্রিল দেশব্যাপী ১৯ টি কেন্দ্রে অনুষ্ঠিতব্য পরীক্ষায় মোট ১ লক্ষ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছে যা মোট প্রার্থীর ৯৭.৩%। এই পরীক্ষায় পাশ নম্বর পেয়েছে ৭৯ হাজার ৩৩৭ জন প্রার্থী। যা মোট প্রার্থীর শতকরা ৫৩.১৩ ভাগ। এর মধ্যে ছেলে ৩৪,৮৩৩ জন এবং মেয়ে ৪৪,৫০৪ জন। লিখিত পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন খুলনা মেডিকেল কলেজ থেকে সুমাইয়া মোসলেম মিম। লিখিত পরীক্ষায় তার মোট প্রাপ্ত নম্বর ৯২.৫। ছেলেদের মধ্যে সর্বোচ্চ নম্বর হচ্ছে ৯১.৫ নম্বর।"

উল্লেখ্য, সরকারি ৩৭ টি ও বেসরকারি ৭২ টি মেডিকেল কলেজের মধ্যে সরকারিভাবে ৪৩৫০টি ও বেসরকারি ৬২৮৯টি আসনের বিপরীতে মোট ৭৯ হাজার ৩৩৭ জন শিক্ষার্থী পাশ করেছে। এদের মধ্যে সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ১৮৮৫ জন ও মেয়ের সংখ্যা ২৩৪৫ জন। আর, আসন বিভাজনের ক্ষেত্রে এবছর মেধা কোটায় রয়েছে ৩৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন, উপজাতীয় কোটায় ৩৩ জন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. এনায়েত হোসেনের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল, বিএমএ সভাপতি ডা মোস্তফা জালাল মহীউদ্দীন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. শারফুদ্দিন আহমেদসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত