উন্নত চিকিৎসাসেবার লক্ষ্যে স্বাস্থ্য কমপ্লেক্সের শয্যা বাড়ানোর প্রস্তাব

প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৭:২৫

সাহস ডেস্ক
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যা থেকে ১০০ শয্যা, ৬টি জেলা সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হবে

দেশের জনগণের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যা থেকে ১০০ শয্যা, ৬টি জেলা সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করার প্রস্তাব করা হয়েছে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে। আজ (১ জুন) জাতীয় সংসদে বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শয্যা সংখ্যা ১ হাজার ৩১৩ থেকে ২ হাজার ২০০, জাতীয় হৃদরোগ ইনস্টিটিটিউট ও হাসপাতালে ৪১৪ শয্যা বাড়িয়ে ১ হাজার ২৫০, ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালের শয্যা ২০০ থেকে ৫০০, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের ২০০ শয্যা বাড়িয়ে ৪০০ শয্যায় উন্নীত করার প্রস্তাব করা হয়।

এর বাইরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে ৫ হাজার শয্যায় উন্নীতকরণ প্রকল্প, ৮টি বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালে ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকীকরণ প্রকল্প, ৮টি বিভাগীয় হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট ক্যান্সার হাসপাতালসহ অন্যান্য প্রকল্পের কাজ শুরু করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল আরো জানান, সরকারি কর্মচারীদের জন্য বিদ্যমান আবাসন সুবিধা ৮ শতাংশ থেকে ৪০ শতাংশে উন্নীত করার লক্ষ্য অর্জনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে । চলমান প্রকল্পগুলো শেষ হলে সরকারি কর্মচারীদের আবাসন সুবিধা ১৫ শতাংশে উন্নীত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত