হরেকরকম চায়ের স্বাস্থ্য উপকারিতা

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১৩:৩৬

পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা
বিভিন্ন ধরনের চা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে

সারা বিশ্বের মানুষ হাজার হাজার শতাব্দী ধরে চা পান করে আসছে এবং সঙ্গত কারণেই। অসংখ্য গবেষণায় দেখা গেছে যে বিভিন্ন ধরনের চা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে পারে, এমনকি ক্যান্সার ও হৃদরোগ থেকে রক্ষা করতে পারে। 

যদিও কিছু চা অন্যদের তুলনায় বেশি স্বাস্থ্য সুবিধা প্রদান করে,প্রচুর প্রমাণ রয়েছে যে নিয়মিত চা পান করা আপনার সুস্থতার উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে। 

আসুন আজ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চায়ের মধ্যে লুকিয়ে থাকা কিছু বড় সুবিধা শেয়ার করছি। 
সাদা চায়ের উপকারিতা:
সাদা চা সূক্ষ্ম স্বাদের জন্য পরিচিত, সাদা চা আসে ক্যামেলিয়া সিনেনসিস উদ্ভিদ থেকে যা চীন এবং ভারতের জন্মে। এটি সবচেয়ে কম প্রক্রিয়াজাত করা হয়। 

এর অ্যান্টিঅক্সিডেন্টগুলির জন্য বিভিন্ন ধরণের ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে সবচেয়ে কার্যকর চা হিসেবে একে প্রাধান্য দেওয়া হয়। সাদা চা আপনার দাঁতের জন্যও ভাল কারণ এতে ফ্লোরাইড, ক্যাটেচিন এবং ট্যানিন যা দাঁতকে শক্তিশালী করে এবং ক্যাভিটির বিরুদ্ধে লড়াই করতে পারে।

এর ক্যাফেইন এর পরিমানও কম হওয়ায় যারা কম ক্যাফেইন গ্রহন করতে চান বা এলার্জি আছে তাদের জন্য ভালো অপশন। 

ভেষজ চায়ের উপকারিতা:
ভেষজ চা, কখনও কখনও তিসানেস নামে পরিচিত, সাদা চায়ের মতোই, তবে এতে চা পাতা ছাড়াও ভেষজ, মশলা, ফল বা অন্যান্য উদ্ভিদের মিশ্রণ রয়েছে।

ভেষজ চায়ে ক্যাফিন থাকে না, এই কারণেই এই চা পানে শরীর ও মনে শান্তি অনুভব হয়। 

❇️ ক্যামোমাইল চা - মাসিকের ব্যথা এবং পেশীর খিঁচুনি কমাতে সাহায্য করে, ঘুম ও শিথিলতা উন্নত করে এবং স্ট্রেস কমায়।

❇️ রুইবোস - রক্তচাপ এবং সঞ্চালন উন্নত করে, খারাপ কোলেস্টেরল কমিয়ে ভাল কোলেস্টেরল বাড়ায়, চুল মজবুত এবং ত্বক সুস্থ রাখে এবং অ্যালার্জি থেকে মুক্তি দেয়।

❇️ পেপারমিন্ট চা: এই চাতে মেন্থোল থাকায় পেট খারাপ থাকলে তা উপশমে সাহায্য করে এবং কোষ্ঠ্যকাঠিন্য, আইবিএসে সমস্যা কমাতেও উপকারী। 

এছাড়া মাইগ্রেনের ব্যাথাতে এটি অনেক কার্যকর। সাগরে বা গাড়িতে যাদের মোশন সিকনেস হয় বা বমি হয়, তারা ভ্রমনের আগে এক কাপ পেপারমিন্ট টি পান করতে পারেন।
 
❇️ আদা - আদা চায়ের অসংখ্য গুনাগুন রয়েছে। মর্নিং সিকনেসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, দীর্ঘস্থায়ী বদহজমের চিকিত্সার জন্য ব্যবহার হয় এবং অস্টিওআর্থারাইটিসের কারণে জয়েন্টের ব্যথা উপশম করতেও সাহায্য করে।

❇️ হিবিস্কাস - রক্তচাপ এবং চর্বির মাত্রা কমায়, সামগ্রিক লিভারের স্বাস্থ্যের উন্নতি করে, অস্বাস্থ্যকর মিষ্টি খাওয়ার ক্রেভিংস কমায় এবং কিডনিতে পাথরের হওয়া থেকে প্রতিরোধ করে।

গ্রিন টি এর উপকারিতা:
সবুজ চা চীন থেকে উদ্ভূত, যেখানে পাতাগুলি প্যান-ফায়ারিং বা রোস্টিং পদ্ধতি ব্যবহার করে তাপ দিয়ে প্রক্রিয়াজাত করা হয় এবং জাপান, যেখানে পাতাগুলি সাধারণত বাষ্প দ্বারা প্রক্রিয়াজাত করা হয়।

 গ্রিন টিতে উচ্চ মাত্রায় ফ্ল্যাভোনয়েডের রয়েছে যা খারাপ কোলেস্টেরল কমিয়ে এবং রক্ত জমাট বাঁধা কমিয়ে আপনার হৃদপিন্ড ভালো রাখে। 

গবেষণায় দেখা গেছে এই ধরনের চা রক্তচাপ, ট্রাইগ্লিসারাইড এবং মোট কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। অন্যান্য গবেষণায় দেখা গেছে যে সবুজ চা লিভার, স্তন, প্রোস্টেট এবং কোলোরেক্টাল ক্যান্সার এর প্রভাব কমাতেও কাজ করে থাকে।

গ্রিন টি প্রদাহ বিরোধী, যা আপনার ত্বককে পরিষ্কার এবং উজ্জ্বল রাখতে সাহায্য করে।

ম্যাচা টি এর উপকারীতা: 
সাম্প্রতিক বছরগুলিতে, ম্যাচা টি ব্যাপক জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। ম্যাচা হল একটি খুব সূক্ষ্ম, উচ্চ মানের গ্রিন টি পাউডার যা ছায়ায় জন্মানো চায়ের সম্পূর্ণ পাতা থেকে তৈরি। যেহেতু এটি চায়ের একমাত্র রূপ যেখানে পাতা খাওয়া হয়, তাই ম্যাচায় নিয়মিত গ্রিন টি থেকে আরও বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। 

আসলে, কেউ কেউ পরামর্শ দিয়েছেন যে এক কাপ ম্যাচা 10 কাপ নিয়মিত গ্রিন টি সমতুল্য।
 
কালো চায়ের উপকারীতা: 
কালো চা উপরের অন্য চা থেকে আলাদা কারন এতে ক্যাফেইন রয়েছে তাই এই আপনাকে পরিমান মত গ্রহন করতে হবে। এতে ফ্লাভিনয়েডস থাকায় এই চা প্রদাহ কমাতে সাহায্য করে। 

ব্ল্যাক টি আপনি চাইলে না পান করে সরাসরিও ব্যাবহার করতে পারে ক্ষতস্থানে।

 আয়শা সিদ্দিকা
পুষ্টিবিদ, কনসালট্যান্ট ডায়েটিশিয়ান
জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতাল
মানেজিং ডাইরেক্টর, ইজি ডায়েট বিডি
ফোন : 01956-148383

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত