জাতীয় ঈদগাহের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন: সাঈদ খোকন

প্রকাশ : ১৪ জুন ২০১৮, ১৬:৫৪

সাহস ডেস্ক

জাতীয় ঈদগাহ ময়দানের সার্বিক প্রস্তুতি পরিদর্শন করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

আজ বৃহস্পতিবার (১৪ জুন) দুপুরে জাতীয় ঈদগাহ পরিদর্শন শেষে সার্বিক প্রস্তুতিতে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, প্রায় এক লাখ মুসল্লির একসঙ্গে ঈদের নামাজ আদায় করতে জাতীয় ঈদগাহের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, ‘চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন সকাল সাড়ে আটটায় জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এখানে কম-বেশি এক লাখ মুসল্লি এক সঙ্গে নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।’

নারীদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে উল্লেখ করে মেয়র বলেন, জাতীয় ঈদগাহ ময়দানে নারী মুসল্লিদের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। এখানে কম-বেশি পাঁচ হাজার নারী মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

তিনি জানান, ঈদগাহে পর্যাপ্ত অযুর ব্যবস্থা থাকবে। পানযোগ্য পানিসহ পর্যাপ্ত টয়লেট থাকবে। ঈদগাহে মুসল্লিদের জরুরি স্বাস্থ্য সেবাদানে মেডিকেল টিম প্রস্তুত থাকবে। সার্বক্ষণিক নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে এবং জেনারেটর স্ট্যান্ডবাই থাকবে।

ঈদগাহের সার্বিক নিরাপত্তা বিষয়ে মেয়র বলেন, ঈদগাহে সার্বিক নিরাপত্তায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা থাকবে। এজন্য র‌্যাব, পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। অগ্নিকাণ্ডের মতো কোনো ঘটনা ঘটলে পরিস্থিতি মোকাবেলায় ফায়ার সার্ভিস সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে।

তিনি বলেন, আবহাওয়াজনিত কারণে যদি কোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে ঈদের প্রধান জামাত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল নয়টায় অনুষ্ঠিত হবে।

ঈদ জামাত চলাকালীন আবহাওয়াজনিত কারণে বজ্রপাত ঠেকাতে ঈদগাহে বজ্র প্রতিরোধক দন্ড স্থাপন করা হয়েছে বলেও তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত