ভুটানকে তথ্য প্রযুক্তির সকল সেবা দিবে বাংলাদেশ

প্রকাশ | ২৯ জুলাই ২০১৬, ২১:৪৫ | আপডেট: ৩০ জুলাই ২০১৬, ১০:১১

অনলাইন ডেস্ক

ভুটানকে মাল্টিমিডিয়া ক্লাস রুম, ডিজিটাল সেন্টার, ই-হেলথ, ই-পেমেন্ট, পোর্টাল, সেবা পদ্ধতি সহজীকরণ, তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ ও গভর্নমেন্ট এন্টারপ্রাইজ আর্কিটেকচার বিষয়ে সহযোগিতা করবে বাংলাদেশ সরকার।

তথ্য প্রযুক্তি সেবার বিষয়ে ভুটানকে পুরো সহযোগিতা করবে বাংলাদেশ।

শুক্রবার (২৯ জুলাই) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে দু’দিনব্যাপী উন্নয়নে উদ্ভাবনে জনপ্রশাসন-২০১৬ শীর্ষক আন্তর্জাতিক সামিটের সমাপনী অনুষ্ঠানে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক (জিটুজি) স্বাক্ষর অনুষ্ঠিত হয়। 

ভুটান সরকারের পক্ষে ডিপার্টমেন্ট অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড টেলিকম (ডিআইটিটি) আইসিটি কর্মকর্তা জিগমে তেনজিং এবং বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রকল্পের পরিচালক কবীর বিন আনোয়ার সাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়, বাস্তবে রূপ নিয়েছে। বন্ধু রাষ্ট্র ভুটানকে সহযোগিতা করতে ভালো লাগছে। দেশের প্রযুক্তি বিশ্বে ছড়িয়ে দেওয়া আনন্দ অন্য রকম। বাংলাদেশ অনেক এগিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তিতে।

বিশেষ অতিথির বক্তব্যে ভুটানের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী জিগমে ডিএন ডানগায়েল বলেন, বাংলাদেশের সঙ্গে ভুটানের শুধু সাংস্কৃতিক সম্পর্ক নয়, বিভিন্ন বিষয়ে আমাদের সম্পর্ক রয়েছে। আমরা একে অপরকে সহযোগিতা করে থাকি। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এ চুক্তিটি মাইলফলক হয়ে থাকবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, সামনের দিকে তারও এটি একটি চিহ্ন।

জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রী পরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয় দু’দিনব্যাপী এ সামিটের আয়োজন করেছে।