কুড়িগ্রামে পলিথিন পুড়িয়ে ডিজেল-পেট্রোল উৎপাদন করছেন কলেজ ছাত্র

প্রকাশ : ২৭ আগস্ট ২০২২, ১৬:১৫

তানভির হোসাইন রাজু, কুড়িগ্রাম

কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে পলিথিন পুড়িয়ে পেট্রোল-ডিজেল উৎপাদন করে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি করেছেন পারভেজ মোশারফ (১৯) নামের এক কলেজ ছাত্র। অভিনব এ প্রক্রিয়ায় উৎপাদিত ডিজেল, পেট্রোল বিক্রি করে বাড়তি আয়ও হচ্ছে তার। প্রতি লিটার পেট্রোল ১০০ টাকা ও ডিজেল ৬০ টাকা দরে কিনছেন গ্রাহকেরা। মোশারফ ভুরুঙ্গামারী উপজেলার মইদাম গ্রামের বদিউজ্জামানের ছেলে। তিনি ভুরুঙ্গামারী উপজেলার মইদাম মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণীর ছাত্র। 

জানা গেছে মোশারফ ছোটবেলা থেকেই বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আগ্রহী। ইউটিউবে পরিত্যাক্ত পলিথিন রিসাইকেল করে ডিজেল ও পেট্রোল উৎপাদন প্রক্রিয়ায় আগ্রহ জাগে তার। ২০১৯ সালে নিজ বাসায় সরঞ্জামাদি কিনে শুরু করে ডিজেল ও পেট্রোল উৎপাদনের কাজ। ওই সময় আর্থিক সংকটের কারণে তেল উৎপাদন প্রক্রিয়া ব্যাহত হয়। সম্প্রতি দেশে জ্বালানি তেল ডিজেল ও পেট্রোলের দাম বাড়াতে আবার শুরু করেন উৎপাদন প্রক্রিয়া। সরকারী ভাবে আর্থিক সহযোগীতা পেলে উদ্ভাবনী এ কাজের পরিধি আরও বাড়ানোর ইচ্ছা তার। 

মোশারফ জানান,পলিথিন থেকে পেট্রোল ও ডিজেল উৎপাদন করতে প্রযুক্তি হিসাবে একটি রিফাইনারি মেশিনের দরকার পড়ে। তবে কম খরচে টিনের তৈরি ড্রাম, লোহা ও প্লাস্টিকের পাইপ, প্লাস্টিকের বয়াম এবং কয়েকটি বোতল দিয়ে এই রিফাইনারি মেশিন বানিয়েছেন তিনি। এই প্রযুক্তিতে ড্রামের ভেতর পলিথিন রেখে তা আগুনের তাপে গলিয়ে বাষ্পের মাধ্যমে ডিজেল ও পেট্রোল উৎপাদন করা সম্ভব। তিনি বলেন, ১ কেজি পলিথিন থেকে প্রায় ৭৫০ গ্রাম জ্বালানি উৎপাদন হয়। এর মধ্যে ৩০০ গ্রাম পেট্রোল আর ৪৫০ গ্রাম ডিজেল। এটি অত্যান্ত পরিশোধিত জ্বালানি।

কুড়িগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচাল মোঃ রেজাউল করিম জানান, উৎপাদনের প্রক্রিয়া কিভাবে হচ্ছে আগে আমাদের দেখা দরকার। কেননা পলিথিন পুড়িয়ে ডিজেল ও পেট্রোল উৎপাদন করার প্রক্রিয়াটা পরিবেশবান্ধব কিনা তা দেখতে হবে।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত