ঢাকায় আন্তর্জাতিক ওপেন এক্সেস উইক পালিত

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২২, ২১:১১

সাহস ডেস্ক

জ্ঞানের মুক্ত প্রবাহ নিশ্চিত করতে মুক্ত জ্ঞান নিয়ে কাজ করে যাওয়া একটি বৈশ্বিক আন্দোলনের নাম Open Access. বহুদিন ধরেই এই আন্দোলনকারীরা গবেষণা উপাত্ত, শিক্ষা ও গবেষণার ফলাফল সাধারণ মানুষের মধ্যে উন্মুক্ত করে দেওয়া নিয়ে কাজ করে যাচ্ছে। দাবী জানিয়ে যাচ্ছে কিভাবে বৈজ্ঞানিক গবেষণার ফলাফলগুলো উইকিপিডিয়ার মতো সকলের জন্য উন্মুক্ত করে দিয়ে বৃহত্তর মানব কল্যাণে কাজে লাগানো যায়।

গবেষণাকে উন্মুক্ত করার বিভিন্ন পথ ও পদ্ধতি নিয়ে কাজ করে Open Access. বৈশ্বিক এই আন্দোলনের অংশ হিসেবে ২০১৭ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে Open Access Bangladesh. একদল তরুণের হাত ধরে দেশের শিক্ষা, উপাত্ত ও গবেষণাকে উন্মুক্ত করার প্রয়াস নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি। বরাবরের মতো এবারও বিশ্বের বিভিন্ন দেশের মতো  Open Access Bangladesh ২৪ থেকে ৩০ অক্টোবর উদযাপন করে Open Access Week 2022. বৈশ্বিক এই সংগঠনের এবারের শ্লোগান open for climate Justice. 

এরই অংশ হিসেবে ২৯ অক্টোবর ২০২২ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মোঃ মোস্তাফিজুর রহমান, উপস্থিত ছিলেন হাক্কানী পাবলিকেশন্সের কর্ণধার স্বনামধন্য প্রকাশক জনাব গোলাম মোস্তাফা, কবি বকুল হায়দার, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিয়ান ড. মো আনোয়ারুল ইসলাম, সিডিএলের সাবেক নির্বাহী পরিচালক একেএম মফিজুল হক, আইন ও বিচার মন্ত্রণালয়ের গ্রন্থাগারিক আবু মোঃ হান্নান মিঞা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফেলো কাজী সোমিও শীষ, GCFIL, USA এর বাংলাদেশ প্রতিনিধি জনাব সাইফুল্লাহ সাদিক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওপেন একসেস বাংলাদেশের কনভেনার জনাব কনক মনিরুল ইসলাম। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন ওপেন একসেস বাংলাদেশের কার্যনির্বাহী সদস্য জনাব শাহাজাদা মাসুদ আনোয়ারুল হক। 

আলোচনা শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার টিএসসিতে এসে শেষ হয়।

এই আয়োজনের সহ আয়োজক হিসেবে ছিল Global Center for Innovation and Learning (GCFIL), USA এবং Dhaka University Research Society. স্পন্সর হিসেবে ছিল ‘সবজি গ্রাম’ এবং সোস্যাল মিডিয়া পার্টনার ছিল 'Hotitti'.

এই আয়োজনের সহ আয়োজক হিসেবে ছিল Global Center for Innovation and Learning (GCFIL), USA এবং Dhaka University Research Society. স্পন্সর হিসেবে ছিল ‘সবজি গ্রাম’ এবং সোস্যাল মিডিয়া পার্টনার ছিল 'Hotitti'.

Open Access Bangladesh স্বপ্ন দেখে একদিন গবেষণা, উপাত্ত ও শিক্ষায় সকলের সমান প্রবেশাধিকার নিশ্চিত হবে। বিশ্বের জ্ঞানভান্ডার উন্মুক্ত হবে সকল মানুষের জন্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত