আরও কয়েক হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিচ্ছে মেটা

প্রকাশ | ০৭ মার্চ ২০২৩, ১৫:৩৫

প্রযুক্তি ডেস্ক

নতুন করে ফের কর্মী ছাঁটাই করতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। সংশ্লিষ্টরা জানিয়েছে, এ সপ্তাহের মধ্যে কয়েক হাজার কর্মী ছাঁটাই এর সিদ্ধান্ত নেওয়া হবে। প্রতিষ্ঠানটির পরিচালক ও ভাইস প্রেসিডেন্টদের মত কর্মীদেরও ছাঁটাই করার সিদ্ধান্ত আসতে পারে।   

এর আগে বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ার প্রেক্ষিতে গত বছরের অক্টোবরে ১১ হাজার কর্মী ছাঁটাই করে মেটা আওতাধীন ফেসবুক। যা প্রতিষ্ঠানটির মোট কর্মীর প্রায় ১৩ শতাংশ। যদিও ২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর বিগত ১৮ বছরে এটাই ছিলো প্রথমবারের মত কর্মী ছাঁটাই এর সিদ্ধান্ত, দাবি ফেসবুকের। এবারও কয়েক হাজার কর্মী ছাঁটাই করা হবে বলে ধারণা করা হচ্ছে।  

মেটা পরিচালক ও ভাইস প্রেসিডেন্টদের ছাঁটাই করা যেতে পারে এমন কর্মীদের তালিকা তৈরি করতে বলেছে। এই তালিকা দেখে শিগগির তাদের ছাঁটাই করা হবে। কর্মী ছাঁটাইয়ের এই ধাপ আগামী সপ্তাহেই চূড়ান্ত হতে পারে।

এ বিষয়ে সোমবার (৬ মার্চ) জানতে চাইলে মেটার একজন মুখপাত্র কোনো মন্তব্য করেননি। তবে সংশ্লিষ্টরা বলছেন, যারা এ পরিকল্পনায় কাজ করছেন, তারা আশা করছেন, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ তার তৃতীয় সন্তানের জন্য পিতৃত্বকালীন ছুটিতে যাওয়ার আগেই বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে।

এদিকে চলতি ২০২৩ সালকে মেটার জন্য ‘দক্ষতার বছর’ হিসেবে ঘোষণা দিয়েছেন জাকারবার্গ। মেটা জানায়, চলতি বছর তাদের ব্যয় ৮৯ থেকে ৯৫ বিলিয়ন ডলার, অর্থাৎ ৮ হাজার ৯০০ কোটি থেকে ৯ হাজার ৫০০ কোটি ডলারের মধ্যে থাকবে। এ জন্য প্রতিষ্ঠানটি নতুন করে আরও কর্মী ছাঁটাই করবে বলে মনে গুঞ্জন রয়েছে। সে জন্য বাজেট চূড়ান্ত করতে বিলম্ব করছে প্রতিষ্ঠানটি। তবে এবার ঠিক কত কর্মী ছাঁটাই হতে পারে, তা জানা যায়নি।

এর আগে করোনা–পরবর্তী সময়ে বড় পরিসরে কর্মী ছাঁটাইয়ের ইস্যু নিয়ে সমালোচনার মুখে পড়ে মেটা। এর মধ্যেই প্রতিষ্ঠানটি জানিয়েছিল, সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ এবং তার পরিবারের সদস্যদের নিরাপত্তা ভাতা বাড়ানো হয়েছে। গত ১৫ ফেব্রুয়ারি মেটার পক্ষ থেকে জানানো হয়, জাকারবার্গ ও তার পরিবারের সদস্যরা বছরে মোট ১ কোটি ৪০ লাখ ডলার নিরাপত্তা ভাতা পাবেন। আগে এর পরিমাণ ছিল ৪০ লাখ ডলার। সেই হিসাবে, নিরাপত্তা ভাতা বাড়ানো হয়েছে ১ কোটি ডলার।

সাহস২৪.কম/এআর