সিক্স-জি প্রযুক্তির প্রস্তুতি নিচ্ছে তুরস্ক!

প্রকাশ | ১৮ মার্চ ২০২৪, ২১:৩৮ | আপডেট: ১৮ মার্চ ২০২৪, ২১:৪৪

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

ফাইভ-জি’র পাশাপাশি সিক্স-জি প্রযুক্তির প্রস্তুতি নিতে শুরু করেছে তুরস্ক। গত ১৬ মার্চ টার্মিনাল ইস্তাম্বুল প্রকল্পের পরিচিতি সভায় এ কথা জানান দেশটির পরিবহন ও অবকাঠামো মন্ত্রী আব্দুল কাদির উরালোগলু।

এ সময় তিনি চলতি বছর তুরস্কের প্রথম স্থানীয় ও দেশীয় যোগাযোগ উপগ্রহ ‘তুরকাস্ত ৬এ’ মহাকাশে উৎক্ষেপণের আশাও পুনর্ব্যক্ত করেন। 
সভায় উরালোগলু বলেন, ‘ডিজিটাল সোসাইটি মানে শুধুমাত্র ইন্টারনেট অ্যাক্সেস থাকা নয়, ডিজিটালভাবে দক্ষ ব্যক্তি এবং ব্যবসা থাকা। ডিজিটাল স্বাক্ষরতা এই সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।’
তিনি আরো বলেছেন, কোভিড-১৯ মহামারিকালে যেসব অসুবিধার মুখোমুখি হতে হয়েছে তা দেখিয়েছে ডিজিটালাইজেশন কতটা গুরুত্বপূর্ণ। আর এসময়ই দূরবর্তী শিক্ষা এবং বাড়ি থেকে কাজ করার মতো নতুন ধারণাগুলো মানুষের জীবনে প্রবেশ করেছে বলেও উল্লেখ করেন তিনি। 
উরালোগলু আরো বলেন, ‘আমাদের দেশের ডিজিটাল অবকাঠামো শক্তিকে ধন্যবাদ। আমরা সহজেই মহামারিকে পেছনে ফেলতে সক্ষম হয়েছি। তবে সবাই যাতে সমানভাবে এবং নিরাপদে ডিজিটাল বিশ্বে অ্যাক্সেস করতে পারে তা নিশ্চিত করার জন্য আমাদের আরো কঠোর পরিশ্রম করতে হবে। এজন্য দেশের ব্রডব্যান্ড অবকাঠামো প্রসারিত করা এবং ফাইবার অবকাঠামোকে শক্তিশালী করার মতো পদক্ষেপও নিয়েছি আমরা।’
তিনি আরো বলেন, ব্রডব্যান্ড ইন্টারনেট মোট ৯৪ দশমিক ৩ মিলিয়ন গ্রাহকের কাছে পৌঁছেছে। যাদের মধ্যে স্থায়ী ব্যবহারকারী ১৯ দশমিক ৫ মিলিয়ন, আর অস্থায়ী ৭৪ দশমিক ৮ মিলিয়ন। 
মন্ত্রী বলেন, আমরা চলতি বছরের শেষ নাগাদ ফাইবার অবকাঠামোর দৈর্ঘ্য ৬ লাখ কিলোমিটারে প্রসারিত করার পরিকল্পনা করেছি। আর ২০২৮ সালের মধ্যে ৮ লাখ ৫০ হাজার কিলোমিটার করার লক্ষ্য নিয়েছি।