ভারত-অস্ট্রেলিয়াকে ছাড়িয়ে বাংলাদেশ

প্রকাশ | ২৭ মার্চ ২০১৭, ১৩:১৭

অনলাইন ডেস্ক

পরিসংখ্যান ঘেঁটে এমন আশ্চর্য হওয়ার মতো তথ্যই পাওয়া গেল। র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকলেও ২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডেতে জয়-পরাজয়ের অনুপাতে এই মুহূর্তে বিশ্বের তৃতীয় সেরা দল বাংলাদেশ।

বিশ্বকাপের পর যে দলগুলো কমপক্ষে ২০টি করে ওয়ানডে খেলেছে, তার ওপর ভিত্তি করে এই পরিসংখ্যান। যেখান ভারত, পাকিস্তান থেকে শুরু করে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও বাংলাদেশের পেছনে। মাশরাফিদের ওপরে আছে কেবল ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডেতে একাধিক জয় পেয়েছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে নয় থেকে সাত নম্বরে উঠে এসেছে সাকিবরা। শীর্ষ আটে থাকায় আগামী জুনে ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতেও খেলার সুযোগ পাচ্ছেন মোস্তাফিজ-তাসকিনরা।

বিশেষ করে ঘরের মাঠে টানা পাঁচটি সিরিজ জিতে নেয় বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে ৫-০ ব্যবধানে সিরিজ জেতার পর পাকিস্তানকে ৩-০, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয় করে বাংলাদেশ দল।

এছাড়া গেল ২০১৫ সালের বিশ্বকাপেও নিজেদের শক্তিমত্তার জানান দেয় বাংলাদেশ। আফগানিস্তান, স্কটল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে দারুণ জয় পায় মাশরাফি বাহিনী। এই সময়ের মধ্যে ২২টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার ১৪টিতে জয় আর হেরেছে মাত্র ৮টি। জয়-পরাজয়ের অনুপাত ১.৭৫০।

সবশেষ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে লঙ্কানদের ৯০ রানে পরাজিত করল বাংলাদেশ। এবার বাংলাদেশের সামনে সিরিজ জয়ের হাতছানি। ২৮ মার্চ একই মঞ্চে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দু’দল।